বুধবার ধর্মঘটের ডাক ঢাকার দোকান মালিকদের

এনবিআর কর্মকর্তাদের বিরুদ্ধে হয়রানির অভিযোগ তুলে তার প্রতিবাদে ২ নভেম্বর বুধবার ধর্মঘটের ঘোষণা দিয়েছেন ঢাকার দোকান মালিকরা।   

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2016, 12:16 PM
Updated : 27 Oct 2016, 12:16 PM

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ব্যবসায়ী ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক আবু মোতালেব।

ধর্মঘটের এই কর্মসূচি ‘প্রতীকী’ জানিয়ে সমস‌্যার সমাধান না হলে আরও কঠোর কর্মসূচিতে যাওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয় সংবাদ সম্মেলনে।

দোকান মালিকরা প‌্যাকেজ ভ‌্যাট পদ্ধতি রাখার দাবিও জানিয়েছে।

বর্তমানে দোকান মালিকরা প‌্যাকেজ ভ‌্যাট বা বিক্রির উপর বছরে নির্দিষ্ট অঙ্কের ভ‌্যাট এনবিআরকে দিয়ে থাকেন। তবে ২০১২ সালের ‘মূসক ও সম্পূরক শুল্ক আইন’- এ তা পরিবর্তন করে ১৫ শতাংশ হারে ভ‌্যাট আদায়ের নিয়ম করা হয়।

এ বছরের জুলাই থেকে নতুন পদ্ধতিতে ভ‌্যাট আদায়ের কথা থাকলেও ব‌্যবসায়ীদের দাবির মুখে অর্থমন্ত্রী তা এক বছর পিছিয়ে দেন। তবে প‌্যাকেজ ভ‌্যাটের পরিমাণ বাড়িয়ে দেওয়া হয়।

ব‌্যবসায়ীরা এখনও প‌্যাকেজ ভ‌্যাট বহালের দাবি জানিয়ে আসছেন। সেই সঙ্গে এনবিআর কর্মকর্তাদের বিরুদ্ধে হয়রানির অভিযোগও তাদের।

ব্যবসায়ী ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক আবু মোতালেব বলেন, “ব্যবসায়ীদের দাবি, সব সময়ের জন্যই প্যাকেজ ভ্যাট বহাল রাখা হোক।”

এনবিআরের মাঠ কর্মকর্তাদের বিরুদ্ধে হয়রানির অভিযোগ তুলে তিনি বলেন, বিষয়টি এনবিআরকে জানিয়েও ফল পাননি তারা।

“তারা ভ্যাট আদায়ের নামে আমাদেরকে হয়রানি করছে। আমাদের দোকানের ফাইলপত্র জব্দ করছে। আবার কিছু টাকা দিয়ে দিলে তা ফেরত দিয়ে দিচ্ছে। আমরা আর এসব অনাচার সহ্য করব না। অচিরেই এসব বিষয়ে আন্দোলনে নামব।”

ধর্মঘটের আগে আগামী ৩০ অক্টোবর ম‌তি‌ঝিল ফেডা‌রেশন ভ‌বনের সাম‌নে প্রতিবাদ সভা করবেন দোকান মালিকরা।

“এরপরও (ধর্মঘটের) সুরাহা না হ‌লে পর্যায়ক্রমে এফবিসিসিআই, রাজস্ব বোর্ড ঘেরাও এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দেওয়া হবে,” বলেন মোতালে।

সংবাদ সম্মেলনে সংগঠ‌নের সভাপ‌তি আব্দুল সালাম, পুরান ঢাকার ব্যবসায়ীদের সমন্বয়কারী গিয়াস উদ্দিন, পি‌ভি‌সি পাইপ প্রস্তুতকারী মা‌লিক স‌মি‌তির সভাপ‌তি আবুল খা‌য়েরও ছিলেন।