‘বিনিয়োগে সম্ভাবনাময় বাংলাদেশ’

বাংলাদেশের চিকিত্সা, ওষুধ, আবাসন ও নির্মাণসামগ্রী খাতে বিনিয়োগের সম্ভাবনা যাচাইয়ে আগ্রহ প্রকাশ করেছে সফররত একদল চীনা ব্যবসায়ী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2016, 01:09 PM
Updated : 25 Oct 2016, 01:09 PM

বাণিজ্য প্রতিনিধিদলটির নেতা ইউ ডিংচেং সোমবার এক মতবিনিময় সভায় এই আগ্রহ প্রকাশ করেন বলে ডিসিসিআইয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

চীনের ইউনান প্রদেশের ফেডারেশন অব ইন্ডাস্ট্রি অ্যান্ড কমার্সের ১৪ সদস্যের দলটির সঙ্গে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) মতবিনিময় সভা হয়।

ডিংচেং বলেন, “বিনিয়োগের জন্য বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ। চীনের ব্যবসায়ীরা এর মধ্যে বাংলাদেশে বিনিয়োগ করেছে এবং ভবিষ্যতে বিনিয়োগের এ ধারা অব্যাহত থাকবে।

“বাংলাদেশের চিকিত্সা খাত, ওষুধ, আবাসন ও নির্মাণসামগ্রী খাতে বিনিয়োগের সম্ভাবনা যাচাইয়ে আমরা আগ্রহী।”

এর আগে ডিসিসিআইয়ের সভাপতি হোসেন খালেদ প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, “অবকাঠামো, ওষুধ, আবাসন, চামড়া, পর্যটন, জাহাজ নির্মাণ, তথ্যপ্রযুক্তি ও তৈরি পোষাক খাতে বাংলাদেশে বিলিয়ন ডলারের বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। এ সুযোগ গ্রহণ করে চীনের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগ করা উচিত্।”

ডিসিসিআই জানান, ২০১৪-১৫ অর্থবছরে চীনের সঙ্গে বাংলাদেশের আমদানি ও রপ্তানির পরিমাণ ছিল যথাক্রমে ৮ হাজার ২৩২ ও ৭৯১ মিলিয়ন ডলার।

“এ থেকে প্রতীয়মান হয় যে, চীন ও বাংলাদেশের মধ্যকার বাণিজ্য ঘাটতি অত্যন্ত বেশি।”

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি হুমায়ুন রশিদ, সহ-সভাপতি খ. আতিক-ই-রাব্বানী, পরিচালক এ কে ডি খায়ের মোহাম্মদ খান, আসিফ এ চৌধুরী, কামরুল ইসলাম, মামুন আকবর, মো. আলাউদ্দিন মালিক, সেলিম আকতার খান ও প্রাক্তন ঊর্ধ্বতন সহ-সভাপতি আব্দুস সালাম এসময় উপস্থিত ছিলেন।