শ্রমিক কল্যাণ তহবিলে কাফকোর পাঁচ কোটি টাকা

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে লভ্যাংশের পাঁচ কোটি আট লাখ ১৮ হাজার ২০০ টাকা দিয়েছে কর্ণফুলী সার কারখানা কোম্পানি লিমিটেড (কাফকো)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2016, 11:02 AM
Updated : 18 Oct 2016, 11:55 AM

সচিবালয়ে মঙ্গলবার শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর কাছে শিল্প মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া লভ্যাংশের চেক হস্তান্তর করেন।

পদাধিকারবলে শিল্পসচিব কাফকোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান।

এখন পর্যন্ত ৭৮টি কোম্পানি সরকারের শ্রমিক কল্যাণ তহবিলে ১৮৬ কোটি টাকা দিয়েছে।

শ্রম আইন অনুযায়ী, উৎপাদনশীল প্রতিষ্ঠানের এক বছরের নিট লভ্যাংশের পাঁচ শতাংশের মধ্যে চার শতাংশ অর্থ নিজ কোম্পানির শ্রমিকদের জন্য বরাদ্দ থাকে।

বাকি এক শতাংশের অর্ধেক প্রতিষ্ঠানের নিজস্ব শ্রমিক কল্যাণ তহবিল এবং বাকি অর্ধেক শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে জমা দিতে হয়।

এই তহবিল থেকে দুর্ঘটনাজনিত কারণে মৃত্যু, স্থায়ীভাবে অক্ষম, দুর্ঘটনায় আহত শ্রমিকের চিকিৎসা, মাতৃত্বকালীন এবং শ্রমিকের সন্তানদের উচ্চ শিক্ষায় অর্থ দেওয়া হচ্ছে বলে জানান শ্রম প্রতিমন্ত্রী চুন্নু।

শ্রমিক কল্যাণ তহবিলে অর্থ দিতে কোম্পানিগুলোর আগ্রহ বাড়ার কথা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “আশা করছি কিছু দিনের মধ্যেই এই তহবিলের জমা কয়েকশ কোটি টাকা ছাড়াবে।”

এই তহবিল থেকে পৌনে তিন কোটি টাকা সহায়তা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

এছাড়া প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের যৌথ বীমার প্রিমিয়ামের অর্থও এই খাত থেকে দেওয়া হচ্ছে বলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

চেক হস্তান্তর অনুষ্ঠানে শ্রম সচিব মিকাইল শিপার, কাফকোর প্রধান নির্বাহী কর্মকর্তা তৌফিক আলী, প্রধান অর্থ কর্মকর্তা হাবিবুল্লাহ মঞ্জু উপস্থিত ছিলেন।