ধর্মঘটে বেড়েছে বন্দরের কনটেইনার জট

প্রাইম মুভার-ট্রেইলর মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘটে চট্টগ্রাম বন্দর ও ডিপোগুলিতে কনটেইনারের জট আরও বেড়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 10:32 AM
Updated : 29 Sept 2016, 12:58 PM

বৃহস্পতিবার দুপুর পর্যন্ত বন্দরে ২০ ফুট দৈর্ঘ্যের ৪০ হাজার ২৫৯টি কনটেইনার জমেছে বলে বন্দরের সদস্য (প্রশাসন) জাফর আলম জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “বন্দরে মোট কনটেইনার ধারণক্ষমতা ৩৬ হাজার ৩৫৭ টিইউজ (২০ ফুট দৈর্ঘ্যের কনটেইনার)। ধর্মঘটের সুরাহা না হওয়ায় এ জট লেগেছে।”

বেসরকারি ডিপো মালিকদের সমিতি বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপো’স অ্যাসোসিয়েশনের সচিব মোহাম্মদ রুহুল আমিন সিকদার বলেন, “ছয় হাজার কনটেইনার জমে আছে। মঙ্গলবার রাত ১০টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত ১৬টি বেসরকারি কনটেইনার ডিপো থেকে কেবল তিন হাজার ৯৩০ টিইউজ কনটেইনার বন্দরে পাঠানো গেছে।”

দেশের রপ্তানিযোগ্য পণ্যের প্রায় ৯০ শতাংশ বেসরকারি এসব ডিপোতে আনা হয় বলে জানান রুহুল আমিন।

“পরে সেখান থেকে কনটেইনার ভর্তি করে চট্টগ্রাম বন্দরে পাঠানো হয়। বাকি ১০ শতাংশ কমলাপুর কনটেইনার ডিপো এবং দেশের বিভিন্ন রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল থেকে সরাসরি বন্দরে নেওয়া হয়।”

রোববার সন্ধ্যায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দাউকাদন্দি ওজন স্কেলে প্রাইম মুভার চালক শ্রমিকদের মারধর ও হয়রানির অভিযোগ তুলে পরদিন থেকে লাগাতার ধর্মঘটের ডাক দেয় প্রাইমমুভার-ট্রেইলর মালিক শ্রমিক ঐক্য পরিষদ।

সোমবার থেকে চট্টগ্রামের বাইরে ও বিভিন্ন ডিপোতে কনটেইনার আনা-নেওয়া বন্ধ রয়েছে বলে দাবি করেছেন পরিষদের যুগ্ম আহবায়ক গোলাম মাওলা।

ধর্মঘট নিয়ে বৃহস্পতিবার শ্রমিক-মালিকদের সঙ্গে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও জেলা প্রশাসকের বৈঠক হবে বলেও জানিয়েছেন তিনি।

“তারা আমাদের ডেকেছেন। বৈঠকের পরে বিকালে সিদ্ধান্ত হতে পারে”, বলেন তিনি।