এমএনপি নিলাম ‘নিরাপত্তা ছাড়ের পর’

নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের সুযোগ বা এমএনপি সেবার লাইসেন্স পেতে আগ্রহী প্রতিষ্ঠানগুলোর বিষয়ে ‘গোয়েন্দা সংস্থার নিরাপত্তা ছাড়পত্র’ পাওয়ার পরই অপারেটর নিয়োগের নিলাম হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

শামীম আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2016, 01:39 PM
Updated : 27 Sept 2016, 01:40 PM

মঙ্গলবার সচিবালয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “এমএনপি নিলামের সাথে দেশি-বিদেশি প্রতিষ্ঠান জড়িত রয়েছে। এই প্রতিষ্ঠানগুলোর বিষয়ে গোয়েন্দা সংস্থাগুলো খোঁজ নিচ্ছে। তাই আরও সময় প্রয়োজন হবে।”

নিলামে অংশ নিতে ইতোমধ‌্যে পাঁচটি প্রতিষ্ঠানকে প্রাথমিকভাবে নির্বাচিত করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

কবে নাগাদ নিলাম হতে পারে- এ প্রশ্নে তারানা হালিম বলেন, নিরাপত্তা ছাড়পত্র পাওয়ার ১০ দিনের মধ্যে নিলামের আয়োজন করা হবে।

নিলামের নির্দিষ্ট সময় জানাতে না পারলেও পূর্ব ঘোষণা অনুযায়ী এ বছরের মধ্যেই এমএনপি সেবা চালু করা হবে বলে তারানা হালিম জানান।

এমএনপি সেবার অপারেটর নিয়োগে নিলাম ঝুলে যাওয়ার পর গত ২০ সেপ্টম্বর নিলাম স্থগিতের ঘোষণা দেয় বিটিআরসি। ২৮ সেপ্টেম্বর এ নিলাম হওয়ার কথা ছিল।

বিটিআরসি সচিব সরওয়ার আলম সে সময় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, নিলামের সাথে দেশি-বিদেশি প্রতিষ্ঠান জড়িত থাকায় কাজটি যথাযথ ও নির্ভুলভাবে করতে আরও প্রস্তুতির প্রয়োজন।

নিলামের জন‌্য নির্বাচিত ৫ প্রতিষ্ঠান

>> রিভ নাম্বার লিমিটেড (সহযোগী প্রতিষ্ঠান পোল্যান্ডের টিফোরবি এসপি জেড ও ও)

>> গ্রীনটেক ইন্টারন্যাশনাল লিমিটেড (সহযোগী প্রতিষ্ঠান লিথুনিয়ার মিডিয়া ফোন)

>> ইনফোজিলিয়ন বিডি টেলিটেক কনসোর্টিয়াম লিমিটেড (সহযোগী প্রতিষ্ঠান স্লোভেনিয়ার টেলিটেক ডি ও ও)

>> ব্রাজিল বাংলাদেশ কনসোর্টিয়াম (সহযোগী প্রতিষ্ঠান ব্রাজিলের ক্লিয়ার টেক)

>> রুটস্ ইনফোটেক লিমিটেড (সহযোগী প্রতিষ্ঠান নরওয়ের সাইসটর গ্রুপ)।

সেবায় সন্তুষ্ট না হলেও এখন অনেকে নম্বর পরিবর্তনের ঝক্কিতে যেতে চান না বলে অপারেটর বদলান না। এমএনপি চালু হলে তারা নম্বর ঠিক রেখেই অন্য অপারেটরে যাওয়ার সুযোগ পাবেন।

বহু প্রতীক্ষিত এই সুযোগ তৈরির জন্য গত ২ ডিসেম্বর এমএনপি নীতিমালায় অনুমোদন দেয় অর্থ মন্ত্রণালয়।

মোবাইল ফোন নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের কাজ কারা পাবে, সেই প্রক্রিয়া ‘স্বচ্ছ’ করতে কয়েকটি মূল্যায়ন মানদণ্ড যুক্ত করে গত জানুয়ারিতে এমএনপি নীতিমালার সংশোধিত খসড়া চূড়ান্ত করে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানোর পর মে মাসে তা চূড়ান্ত অনুমোদন পায়।