রাষ্ট্রায়ত্ত খাত ‘রক্ষায়’ চীনের ৫,২৫০ কোটি ডলারের তহবিল

চীনের ঋণগ্রস্ত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোর পুনর্গঠনে ৩৫০ বিলিয়ন ইউয়ানের (৫২ দশমিক ৫ বিলিয়ন ডলার) একটি বেসরকারি ইকুয়িটি ফান্ড চালু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 07:12 AM
Updated : 26 Sept 2016, 08:31 AM

দেশটির সংবাদ সংস্থা শিনহুয়া পরিচালিত একটি পত্রিকায় খবরটি ছাপা হয়েছে বলে সোমবার রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে।

চীনের ইকোনমিক ইনফরমেশন ডেইলি বলেছে, দ্য চায়না স্টেট ওনড এন্টারপ্রাইজ রিস্ট্রাকচারিং ফান্ড নামের এই বিশেষ উদ্যোগের ব্যবস্থাপনায় থাকবে স্টেট ওনড অ্যাসেট সুপারিভিশন অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন কমিশন (এসএএসএসি)।

দৈনিকটির প্রতিবেদনে বলা হয়, সার্বিক উৎপাদনশীলতা ও সরবরাহ খাতে সংস্কার আনার সরকারি প্রচেষ্টার অংশ হিসেবে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের পুনর্গঠনে সহায়তার জন্য ‘এমঅ্যান্ডএ ডিলস’সহ ১০টি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান মিলে ফান্ডটি প্রতিষ্ঠা করেছে।

১০ প্রতিষ্ঠান প্রাথমিক ১৩১ বিলিয়ন ইউয়ান মূলধন যোগান দেওয়ার ঘোষণা দিয়েছে বলে পত্রিকাটি বলেছে।

তবে ফান্ডটির বাকি তহবিল কোথা থেকে আসবে সেবিষয়ে প্রতিবেদনে বিস্তারিত বলা হয়নি।

১০টির প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- চায়না মোবাইল লিমিটেড, চায়না রেলওয়ে রলিং স্টক করপোরেশন, চায়না পেট্রোলিয়াম অ্যান্ড কেমিকেল করপোরেশন ও চায়না ছেংতং হোল্ডিং গ্রুপ লিমিটেড।

চীনা অর্থনৈতিক ব্যবস্থায় বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের সঙ্গে সঙ্গে সরকারের নীতিমালা অনুযায়ী লক্ষ্যসমূহও বাস্তবায়ন করতে হয়। এই ব্যবস্থায় টিকে থাকার আপ্রাণ চেষ্টারত চীনের বিশাল কিন্তু ঋণগ্রস্ত রাষ্ট্রায়ত্ত খাতের কোমর সোজা করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

একীভূতকরণ, সম্পদ স্থানান্তর ও ব্যবস্থাপনায় সংস্কার আনার মধ্য দিয়ে উদ্ভাবনমূলক ও বৈশ্বিকভাবে প্রতিযোগিতায় সক্ষম প্রতিষ্ঠান সৃষ্টির অঙ্গীকার রয়েছে চীন সরকারের।