বেনাপোলে ‘সমন্বিত চেকপোস্ট’ উদ্বোধন করলেন মোদী-হাসিনা

দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল ও ভারতের নবনির্মিত পেট্রাপোল স্থলবন্দরের ‘সমন্বিত চেকপোস্ট’র আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জ্যেষ্ঠ প্রতিবেদকও বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2016, 02:16 PM
Updated : 21 July 2016, 02:16 PM

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল চেকপোস্টের লিংক রোড দিয়ে ভারতের নবনির্মিত পেট্রাপোল স্থলবন্দরের ‘সমন্বিত (ইন্টিগ্রেটেড) চেকপোস্টের’ আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার বেলা ৫টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই দেশের প্রধানমন্ত্রী এই ‘সমন্বিত চেকপোস্ট’র উদ্বোধন করেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) নিতাই চন্দ্র সেন।

উদ্বোধনীতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ও ভিডিও কনফারেন্সে তাদের সঙ্গে যোগ দেন।

মুখ্যমন্ত্রী মমতা উদ্বোধনী বক্তব্য রাখার পরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লি থেকে ওই ভিডিও কনফারেন্সে যোগ দেন।

বেনাপোল বন্দর কর্মকর্তা নিতাই জানান, উদ্বোধনীর পরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে বেনাপোল চেকপোস্টের আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালে আয়োজিত ভিডিও কনফারেন্সে যোগ দেওয়া বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সঙ্গে কথা বলেন।

ভিডিও কনফারেন্সে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) আলাউদ্দিন ফকির, বেনাপোল শুল্কভবনের কমিশনার এএফএম আব্দুল্লাহ খান, শার্শা উপজেলা পরিষদের চেয়ারম্যান সিরাজুল হক মঞ্জু,  মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর হোসেন, বেনাপোল কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়াড়িং এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজনসহ অন্যরা কথা বলেন।

পরে প্রধানমন্ত্রী তাদের কথার জবাব দেন।

বেনাপোল-পেট্রাপোলের সমন্বিত এই চেকপোস্ট আগরতলার পর বাংলাদেশ-ভারত সীমান্তে দ্বিতীয় ও সবচেয়ে বড় সমন্বিত চেকপোস্ট।

ঢাকার ভারতীয় হাই কমিশন বলছে, এটি দক্ষিণ এশিয়াতেই সবচেয়ে বড় স্থলবন্দর। বাংলাদেশ-ভারতের বাণিজ্যের প্রায় ৭০ থেকে ৮০ ভাগ এই বেনাপোল-পেট্রাপোল দিয়ে হয়ে থাকে।

পেট্রাপোল দিয়ে বাণিজ্যের পরিমাণ প্রায় ৫ বিলিয়ন ডলার, যা ভারতের অন্যসব স্থলবন্দরের মোট বাণিজ্যের পরিমাণ থেকেও বেশি।

বছরে প্রায় ১২ লাখ পাসপোর্টধারী যাত্রী ও দেড় লাখ ট্রাক পণ্য নিয়ে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে যাতায়াত করে বলেও ভারত হাই কমিশন জানায়।

নতুন সমন্বিত চেকপোস্ট ব্যক্তি এবং বিভিন্ন পণ্য ও পরিবহনকে ছাড়ে সময় ও অর্থ সাশ্রয় করে নির্বিঘ্নে সীমান্ত পাড়ি দিতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।