টেলিটক নেটওয়ার্ক উন্নয়নে হুয়াইওয়ের সঙ্গে চুক্তি

নেটওয়ার্ক উন্নয়নে হুয়াইওয়ে টেকনোলজিসের সঙ্গে চুক্তি করেছে রাষ্ট্রায়াত্ব টেলিকম অপারেটর টেলিটক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2016, 01:39 PM
Updated : 27 June 2016, 01:39 PM

সোমবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগে টেলিটক ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিন আহমেদ এবং হুয়াইওয়ে টেকনোলজিসের বাংলাদেশের প্রধান প্রযুক্তি কর্মকর্তা কলিন শি এই চুক্তিতে সাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানান, ৩৯ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার চুক্তিমূল্যে আগামী ১৮ মাসে ৬৮৫টি টুজি বিটিএস, ৫৫৯টি নোট-বি (থ্রিজি বিটিএস), কোর নেটওয়ার্ক আধুনিকায়ন ও সম্প্রসারণ করা হবে।

এই চুক্তি বাস্তবায়নের পর টেলিটকের থ্রিজি নেটওয়ার্ক ‘গুরুত্বপূর্ণ উপজেলাগুলোয়’ পৌঁছে যাবে বলেও জানান তিনি।

টেলিটকের উন্নত নেটওয়ার্কের জন্য আট হাজার টাওয়ার প্রয়োজন উল্লেখ করে প্রতিমন্ত্রী জানান, বর্তমানে অপারেটরটি তিন হাজার ৭৫০টি টাওয়ার দিয়ে সেবা দিয়ে আসছে।

নেটওয়ার্ক আধুনিকায়ন ও প্রান্তিক পর্যায়ে সম্প্রসারণে পর্যায়ক্রমে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে তারানা হালিম বলেন, নিজস্ব আর্থিক ব্যবস্থাপনায় ৭০০ কোটি টাকা ব্যয়ে ‘টেলিটকের টুজি এবং থ্রিজি নেটওয়ার্ক গ্রামীণ পর্যায়ে সম্প্রসারণ ও আধুনিকায়ন’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের কাজ হাতে নেওয়া হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে ডাক ও টেলিযোগাযোগ সচিব ফয়জুর রজমান চৌধুরী, নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অপর একটি অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী বিভাগের সংস্থাগুলোর সাথে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি করেন।