সাজসজ্জা নিয়ে ব্যাংকগুলোকে সতর্ক করল কেন্দ্রীয় ব্যাংক

আড়ম্বরপূর্ণ সাজসজ্জার পেছনে অতিরিক্ত মাত্রায় ব্যয় করায় ব্যাংকগুলোকে সতর্ক করেছে কেন্দ্রীয় ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2016, 02:55 PM
Updated : 20 June 2016, 02:55 PM

সোমবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি হয়েছে।

এতে বাংলাদেশ ব্যাংক বলেছে, কোনও কোনও ব্যাংক নতুন শাখা স্থাপন, স্থানান্তর বা স্থাপনা ভাড়া করে আড়ম্বরপূর্ণ সাজসজ্জায় উচ্চ ব্যয় করছে। আবার, কোনও কোনও ব্যাংক উচ্চ ব্যয় নির্বাহের মাধ্যমে বিশেষ শ্রেণির গ্রাহকদের উচ্চমানের সেবা প্রদানের মাধ্যমে সেবায় বৈষম্য তৈরি করছে।

“এভাবে ব্যয় বৃদ্ধি পাওয়ার কারণে ব্যাংক-কোম্পানির ব্যবস্থাপনার উপর আমানতকারী ও মূলধন যোগানদাতাদের আস্থা হ্রাস পেতে পারে।”

ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ (সংশোধিত ২০১৩) অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকের অনুমতি ছাড়া দেশের কোথাও নতুন ব্যবসা কেন্দ্র চালু বা বিদ্যমান ব্যবসা কেন্দ্র স্থানান্তর করা যাবে না।

২০১২ সালে জারি করা এক সার্কুলারে ব্যবসা কেন্দ্র স্থাপন, স্থানান্তর, স্থাপনা ভাড়া বা ইজারা গ্রহন ও নবায়নের জন্য বাংলাদেশ ব্যাংকে আবেদন দাখিলের পদ্ধতি বর্ণনা করা আছে।

ব্যাংক ব্যবস্থাপনার উপর আমানতকারী ও মূলধন যোগানদাতাদের আস্থা বজায় রাখার জন্য ২০১৪ সালে অপর এক সার্কুলারে নতুন শাখা স্থাপনে বা স্থানান্তরে এবং বিভিন্ন খাতে ব্যয় সাশ্রয়ী হওয়ার জন্য নির্দেশনা দেওয়া আছে।

সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ‘ব্যাংক কোম্পানির ব্যবসা কেন্দ্র স্থাপন, স্থানান্তর এবং আড়ম্বরপূর্ণ সাজসজ্জা প্রসঙ্গে’ সোমবারেরওই সাকুলারে বলা হয়েছে, “এমতাবস্থায় ব্যাংক কোম্পানি আইন এবং আগে জারি করা সার্কুলার দুটি যথাযথভাবে পরিপালনে সচেষ্ট থাকার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে।”