বিনিয়োগকারীদের সামনে জিপি অ্যাকসেলেরেটর উদ্যোক্তারা

জিপি অ্যাকসেলেরেটর-এর ডেমো ডে-তে ১০০ জনেরও বেশি বিনিয়োগকারী ও বিশেষজ্ঞদের সামনে তাদের ব্যবসায়িক ধারণার উপস্থাপন করলেন জিপি অ্যাকসেলেরেটর প্রোগ্রামের পাঁচ স্টার্টআপ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2016, 03:52 PM
Updated : 31 May 2016, 03:58 PM

মঙ্গলবার জিপি হাউজে এই ডেমো ডে অনুষ্ঠিত হয় বলে গ্রামীণফোনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, ‘স্টার্টআপ বাজার’ নামক একটি ইন্ট্রোডাকটরি সেশনের মাধ্যমে ডেমো ডে শুরু হয়। এ সেশনের মাধ্যমে উপস্থিত সবাই জিপি স্টার্টআপের শীর্ষ পাঁচটি দলের সঙ্গে আলোচনা ও মতবিনিময় করেন।

এ সেশনের পরে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা রাজীব শেঠি আনুষ্ঠানিকভাব ডেমো ডে উদ্বোধন করেন।

রাজীব শেঠি বলেন, “বাংলাদেশের জন্য উপযুক্ত অ্যাপ্লিকেশন ও সেবা উন্নয়নের মাধ্যমে বাংলাদেশে ডিজিটাল যুগের সূচনা করতে এ ধরনের স্টার্টআপগুলোর মতো তরুণ উদ্যোক্তারা অংশীদার হওয়ার মাধ্যমে আমাদের সহায়তা করতে পারে।”

গত বছর অক্টোবরে, বাংলাদেশে প্রযুক্তি বিষয়ে পাঁচ তরুণ ও মেধাবী উদ্যোক্তা খুঁজে বের করতে এসডি এশিয়ার সঙ্গে যৌথভাবে জিপি অ্যাকসেলেরেটর প্রোগ্রাম শুরু করে গ্রামীণফোন।

একটি কঠোর ও প্রতিযোগিতামূলক বাছাই প্রক্রিয়ার মাধ্যমে জিপি অ্যাকসেলেরেটর টিম শীর্ষ পাঁচ স্টার্টআপ নির্বাচন করে। গত ৭ ফেব্রুয়ারি প্রথম ব্যাচের স্টার্টআপগুলো আনুষ্ঠানিকভাবে মেন্টরিং প্রোগ্রামে অংশ নেয়।

শীর্ষস্থানীয় কোনো প্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে এটা ছিলো বাংলাদেশে স্টার্টআপদের জন্য প্রথমবারের মতো আয়োজিত মেন্টরিং প্রোগ্রাম।

সম্পূর্ণ লিজিস্টিক সহায়তাসহ শীর্ষ পাঁচ স্টার্টআপ (ইনোভেশন, সেবা, রেপ্টো, ক্যান্ডি ও শেয়ার) তাদের ব্যবসা শুরু করার জন্য ১০ লাখ টাকা ও জিপি হাউজের ভেতর কাজ করার সুযোগ পেয়েছেন। এছাড়াও, স্টার্ট আপ দলগুলো এসডি এশিয়ার স্টার্ট আপ বিশেষজ্ঞ প্যানেলের মাধ্যমে মেন্টর করানো হয়।

গ্রামীণফোনের হেড অব ট্রান্সফরমেশন কাজী মাহবুব হাসান বলেন, ‘জিপি অ্যাকসেলেরেটর এমন একটি প্রোগ্রাম যা আমাদের মনোবলকে ধরে রাখবে, বিনিয়োগকারীদের আগ্রহী করে তুলবে এবং বাংলাদেশে অবিশ্বাস্য রকমের স্টার্টআপ ইকোসিস্টেম তৈরিতে সহায়তা করবে এবং এ ইকোসিস্টেম নিজে নিজেই চলতে থাকবে।”

শীর্ষ পাঁচ স্টার্টআপের জন্য এসডি এশিয়া অনেকগুলো মেন্টরশিপ সেশন ও পিচিং সেশন আয়োজন করেছে। গ্রামীণফোন অ্যাকসেলেরেটরের পাঁচটি প্রতিষ্ঠান প্রতি সপ্তাহে ব্যবসার গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আয়োজিত সেশনে অংশগ্রহণ করে। এ ধরনের শিক্ষামূলক সেশনে প্রাসঙ্গিক বিষয়ে বিশেষজ্ঞরা আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

জিপি অ্যাকসেলেরেটর ডেমো ডে এমন একটি অনুষ্ঠান যেখানে বাংলাদেশি স্টার্টআপগুলো জাতীয় ও আন্তর্জাতিক বিনিয়োগকারীদের সামনে বিশেষ পরিচিতি পান। অনুষ্ঠানে বিনিয়োগকারী, উদ্যোক্তা ও সামাজিক গণমাধ্যম বিশেষজ্ঞরা উপস্থিত থেকে বাংলাদেশি স্টার্টআপ ইকোসিস্টেম বিষয়ে লক্ষ্যপাত করেন।