আর্থ-সামাজিক উন্নয়নে থাইল্যান্ড ‘মডেল’: শাহরিয়ার

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, উন্নয়নশীল দেশগুলোর জন্য আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে থাইল্যান্ডকে ‘একটি মডেল’ হিসেবে বিবেচনা করে বাংলাদেশ।

নুরুল ইসলাম হাসিব ব্যাংকক থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2016, 08:10 AM
Updated : 31 May 2016, 08:10 AM

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের কুইন সিরিকিত জাতীয় কনভেনশন সেন্টারে বাংলাদেশ এক্সপোর দ্বিতীয় দিন মঙ্গলবার উদ্বোধনী প্যানেল আলোচনায় একথা বলেন তিনি।

থাইল্যান্ডের সঙ্গে ৪৪ বছরের কূটনৈতিক সম্পর্কে এবারই প্রথমবারের মতো দেশটিতে এ ধরনের আয়োজন করল বাংলাদেশ দূতাবাস।

বাংলাদেশে দক্ষিণপূর্ব এশিয়ার এই দেশের বাণিজ্য-বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে আয়োজিত এই এক্সপোতে বক্তব্যে থাই ব্যবসায়ীদের বাংলাদেশে আসার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা বৃদ্ধিতে ধারাবাহিক যোগাযোগ ও মতবিনিময় চায় বাংলাদেশ।

এজন্য চলতি বছরের শেষদিকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের নেতৃত্বে যৌথ কমিশনের সপ্তম বৈঠক আয়োজনের দিকে ‘তাকিয়ে’ আছে বাংলাদেশ।

প্রতিমন্ত্রী বলেন, “বাংলাদেশের জন্য থাইল্যান্ড হচ্ছে আসিয়ানের সঙ্গে বাণিজ্য ও যোগাযোগের কেন্দ্র। আসিয়ানভুক্ত অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগের জন্য এটাকে আমরা ব্যবহার করতে চাই।”

বাংলাদেশের প্রধান রপ্তানি পণ্যগুলোর জন্য থাইল্যান্ডের শুল্কমুক্ত প্রবেশাধিকারের ঘোষণাকে স্বাগত জানান শাহরিয়ার আলম।

বঙ্গোপসাগর দিয়ে দুই দেশের মধ্যে নৌ বাণিজ্য স্থাপনের ওপর জোর দেন তিনি।

বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা খতিয়ে দেখে এখানে ব্যবসা করতে থাই ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী।

এক্সপোতে অন্তত ৫৫টি বাংলাদেশি কোম্পানি তাদের রপ্তানি পণ্য তুলে ধরেছে। এগুলোর মধ্যে পাটজাত বিভিন্ন পণ্য, ফার্মাসিউটিক্যালস ও সিরামিক পণ্যই বেশি। বুধবার এই প্রদর্শনী শেষ হবে।

এক্সপোতে বিভিন্ন সেশনের প্যানেল আলোচনায় বাংলাদেশ ও থাইল্যান্ডের বাণিজ্য, শিল্প, তথ্য-প্রযুক্তি, জ্বালানি ও পর্যটন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বেশ কয়েকজন মন্ত্রী অংশ নেন।