ঢাকায় ভারতীয় ফেব্রিক্সের প্রদর্শনী

ঢাকায় নবমবারের মতো শুরু হয়েছে দুই দিনব্যাপী ভারতীয় সিনথেটিক টেক্সটাইল পণ্যের প্রদর্শনী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2016, 11:23 AM
Updated : 30 May 2016, 11:23 AM

সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলের বলরূমে ‘ইনটেক্সপো বাংলাদেশ’ শিরোনামের প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা মসিউর রহমান।

প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই প্রদর্শনী সবার জন্য খোলা থাকবে।

ঢাকায় ভারতীয় হাইকমিশনের সঙ্গে যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করেছে ভারতের দি সিনথেটিক অ্যান্ড রেয়ন টেক্সটাইলস এক্সপোর্ট প্রমোশন কাউন্সিল (এসআরটিইপিসি)।

এফবিসিসিআই, বিজিএমইএ এবং ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই) প্রদর্শনী আয়োজনে সহায়তা করছে।

মসিউর রহমান বলেন, ভারত ও বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে অনেক বাধা ছিল, যা গত কয়েক বছরে দুই দেশের সরকারের অব্যাহত প্রচেষ্টায় অনেকাংশে দূর হয়েছে।

“ভারতে এখনও বাণিজ্যের ক্ষেত্রে রাজ্য সরকার বনাম কেন্দ্রীয় সরকারের মধ্যে কিছু জটিলতা রয়ে গেছে। আমি মনে করি, এসব সমস্যার সমাধান করা গেলে দুই দেশের বাণিজ্য আরও সচল হবে।”

এসআরটিইপিসির ভাইস চেয়ারম্যান শ্রীনারাইন আগরওয়াল জানান, গ্রাসিম ইন্ডাস্ট্রিজ এবং সঙ্গম ইন্ডিয়াসহ ৩০টি শীর্ষস্থানীয় ভারতীয় প্রস্তুতকারক ও রপ্তানিকারক তাদের সামগ্রী প্রদর্শনীতে উপস্থাপন করছে।

প্রদর্শিত পণ্যের মধ্যে রয়েছে স্যুটিং, শার্টিং, পোশাকসামগ্রী, এমব্রয়ডারি ফেব্রিক, হাইফ্যাশন ফেব্রিক, হোম টেক্সটাইল, শাল, লেইস, কৃত্রিম এবং ব্লেন্ড সুতা ও অন্যান্য পোশাকপণ্য।

ভারতের কৃত্রিম ও রেয়ন টেক্সটাইলপণ্য সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, তুরস্ক, ব্রাজিল, মিসর, বাংলাদেশ, জার্মানি, যুক্তরাজ্য, ইতালি ও বেলজিয়ামসহ বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে।

ঢাকার ভারতীয় হাই কমিশনের ফার্স্ট সেক্রেটারি (কমার্শিয়াল) বিজয় সেলভারাজ, আইবিসিসিআই ভাইস প্রেসিডেন্ট দেওয়ান সুলতান আহমেদ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।