শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে গ্রামীণফোনের সাড়ে ১৭ কোটি টাকা

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে লভ্যাংশের ১৭ কোটি ৪৩ লাখ টাকা দিয়েছে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2016, 11:56 AM
Updated : 29 May 2016, 11:56 AM
সচিবালয়ে রোববার শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর হাতে গ্রামীণ ফোনের প্রধান মানব সম্পদ কর্মকর্তা মোহাম্মদ শরিফুল ইসলাম অর্থের চেক হস্তান্তর করেন।

শ্রম আইন অনুযায়ী, উৎপাদনশীল প্রতিষ্ঠানের এক বছরের নিট লভ্যাংশের পাঁচ শতাংশের মধ্যে চার শতাংশ অর্থ নিজ কোম্পানির শ্রমিকদের জন্য বরাদ্দ থাকে।

বাকি এক শতাংশের অর্ধেক প্রতিষ্ঠানের নিজস্ব শ্রমিক কল্যাণ তহবিল এবং বাকি অর্ধেক শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে জমা দিতে হয়।

এখন পর্যন্ত ৬৬টি কোম্পানি শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে ১৪৬ কোটি টাকা দিয়েছে।

এই তহবিল থেকে দুর্ঘটনাজনিত কারণে মৃত্যু, স্থায়ীভাবে অক্ষম, দুর্ঘটনায় আহত শ্রমিকের চিকিৎসা, মাতৃত্বকালীন এবং শ্রমিকের সন্তানদের উচ্চ শিক্ষায় অর্থ দেওয়া হয়।

এছাড়া প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের যৌথ বীমার প্রিমিয়ামের অর্থও এই খাত থেকে দেওয়া হচ্ছে বলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

শ্রমিক কল্যাণ তহবিল থেকে এ পর্যন্ত দুই কোটি টাকারও বেশি সহায়তা দেওয়া হয়েছে।

শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক জানান, কারখানায় কর্মরত অবস্থায় অসুস্থ হলেও এই তহবিলের অর্থে শ্রমিকদের চিকিৎসার ব্যবস্থা করা হবে।

কল্যাণ তহবিলে জমার পরিমাণ শিগগিরই হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

শ্রমিকদের চিকিৎসায় নারায়ণগঞ্জ ও টঙ্গীতে ২০০ করে মোট ৪০০ শয্যার দুটি হাসপাতাল নির্মাণে দরপত্রও আহ্বান করা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

চেক হস্তান্তর অনুষ্ঠানে শ্রম সচিব মিকাইল শিপার, কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহা-পরিদর্শক সৈয়দ আহামদ, শ্রম মন্ত্রণালয়ের যুগ্মসচিব ম আ কাশেম মাসুদ, যুগ্মসচিব আমিনুল ইসলাম, গ্রামীণফোনের প্রধান করপোরেট অফিসার মাহমুদ হোসেন এবং জেনারেল ম্যানেজার ইমতিয়াজ উদ্দিন নাফিজ ইকবাল উপস্থিত ছিলেন।