রোববার থেকে বসছে টিসিবির ভ্রাম্যমাণ বাজার

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে শোরগোলের মধ্যেই রোজাকে সামনে রেখে সারাদেশে ন্যায্য মূল্যে নিত্যপণ্য বিক্রির পরিকল্পনা নিয়েছে সরকারি বিপণন প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ টিসিবি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2016, 03:49 PM
Updated : 27 May 2016, 03:56 PM

২৯ মে থেকে সারাদেশের ১৭৯টি স্থানে ট্রাকে করে ৫টি নিত্যপণ্য বিক্রি শুরু হবে বলে টিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হয়।

ঘোষণা অনুযায়ী, ঢাকায় ৩২টি ব্যস্ততম স্থানে, চট্টগ্রামের ১০টি স্থানে, অন্যান্য বিভাগীয় শহরের ৫টি স্থানে এবং জেলা শহরগুলোতে ২টি করে স্থানে টিসিবির খোলা বাজার বসবে।

রোজাকে সামনে রেখে ডাল, ছোলা, চিনিসহ কয়েকটি পণ্যের দাম ‘বাড়িয়ে দিয়েছেন’ আমদানিকারক ও পাইকারি বিক্রেতারা। দেশে উৎপাদিত পেঁয়াজের দামও গত দুই মাসে ধাপে ধাপে বাড়ছে।

দ্রব্যমূল্যে দাম নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় ও সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলো বার বার সতর্ক করলেও এর প্রভাব খুব বেশি দেখা যায়নি।

শুক্রবারও ঢাকার কারওয়ান বাজারে ছোলা ৯৫ টাকা, মসুর ডাল মানভেদে ১১০ টাকা থেকে ১৪০ টাকা, চিনি ৫৮ টাকা থেকে ৬০ টাকায় প্রতি কেজি বিক্রি হচ্ছিল।

অবশ্য টিসিবির ট্রাকগুলোতে দেশীয় চিনি প্রতি কেজি ৪৮ টাকা, মসুর ডাল প্রতি কেজি ৮৯ টাকা ৯৫ পয়সা, সয়াবিন তেল প্রতি লিটার ৮০ টাকা, ছোলা প্রতি কেজি ৭০ টাকা এবং খেজুর প্রতি কেজি ৯০ টাকায় বিক্রি হবে বলে জানান হয় বিজ্ঞপ্তিতে।

একজন ক্রেতা সর্বোচ্চ সর্বোচ্চ ৪ কেজি চিনি, ২ কেজি মসুর ডাল, ৫ কেজি ছোলা, ৫ লিটার সয়াবিন তেল ও ১ কেজি খেজুর সংগ্রহ করতে পারবেন।

ঢাকার স্থানগুলো

খোলা বাজারের ভ্রাম্যমাণ ট্রাক বসানোর জন্য ঢাকায় ৩২টি ব্যস্ত এলাকা নির্ধারণ করেছে টিসিবি।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা স্থানগুলো হল: জাতীয় প্রেসক্লাব, সচিবালয় গেইট, কাপ্তান বাজার, ছাপড়া মসজিদ ও পলাশী বাজার, নিউমার্কেট/নীলক্ষেত, মোহাম্মদপুর টাউন হল ও ঝিগাতলা কাঁচা বাজার, শান্তিনগর বাজার, মালিবাগ বাজার, খিলগাঁও বাজার, বাসাবো বাজার, শাহজাহানপুর বাজার, ফকিরাপুল বাজার ও আইডিয়াল জোন, রামপুরা বাজার, বাড্ডা নতুন বাজার, বনশ্রী মেরাদিয়া বাজার, মাদারটেক।

এছাড়া দৈনিক বাংলা মোড়, মতিঝিল বক চত্বর, দিলকুশা, বাংলাদেশ ব্যাংক চত্বর, সায়েদাবাদ/যাত্রাবাড়ি/ডেমরা এলাকা, গেন্ডারিয়া বাজার, খামার বাড়ি, কলমি লতা বাজার, মহাখালী কাঁচাবাজার/সাততলা মসজিদের সামনে, শ্যামলী/কল্যাণপুর ওভার ব্রিজ, শেওড়াপাড়া, মিরপুর ১ নম্বর মাজার রোড/গাবতলী, মিরপুর ১০ নম্বর গোল চত্বর, কালশি বাজার/দুয়ারি পাড়া, কচুক্ষেত রজনীগন্ধা সুপার মার্কেট, হাজিক্যাম্প/বিমান বন্দরেও ট্রাকে টিসিবির পণ্য বিক্রি হবে।