১৫% ভ্যাট: ৩০ মে দোকান বন্ধ রেখে প্রতিবাদ

নতুন আইন কার্যকরের মাধ্যমে পণ্য বিক্রির উপর ১৫ শতাংশ হারে ভ্যাট আদায় বন্ধের দাবিতে বুধবারের পরিবর্তে আগামী ৩০ মে এক ঘণ্টা ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখবে দোকান মালিকরা। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2016, 04:49 PM
Updated : 24 May 2016, 04:49 PM

মঙ্গলবার মতিঝিলে ফেডারেশন ভবনে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে পুরান ঢাকার মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ গোলাম মওলা জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এর আগে আমরা ২৫ মে বুধবার সারাদেশে এই কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছিলাম। মঙ্গলবারের বৈঠকে তা পরিবর্তন করে ৩০ মে কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয়েছে।”

ওই দিন সারাদেশে দুপুর ১২টা থেকে ১ ঘণ্টা দোকানপাট বন্ধ রাখা হবে বলে জানান এই ব্যবসায়ী নেতা।

নতুন ভ্যাট আইনে আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে। তাতে ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপের কথা বলা হয়েছে।

“আমরা এই ভ্যাট প্রত্যাহার করে বর্তমানে বিদ্যমান প্যাকেজ ভ্যাট বহাল রাখার দাবিতে কর্মসূচি পালন করব,” বলেন গোলাম মওলা।

আগে ব্যবসায়ীরা নির্দিষ্ট অঙ্কের একটি অর্থ মাসে ভ্যাট হিসেবে রাজস্ব বোর্ডে জমা দিতেন। কিন্তু নতুন আইন অনুযায়ী, বিক্রির উপর হিসাব কষে ১৫ শতাংশ হারে তা দিতে হবে।

ভ্যাটের এই হার অনেক বেশি দাবি করে গোলাম মওলা বলেন, “১৫ শতাংশ ভ্যাট কার্যকর হলে সব ধরনের জিনিসপত্রের দাম বেড়ে যাবে। মূল্যস্ফীতি বাড়বে। জনজীবনে নাভিশ্বাস উঠবে।”

এছাড়া বিক্রির উপর ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে ক্ষুদ্র ব্যবসায়ীরা হিসাব-নিকাশের ক্ষেত্রে সমস্যায় পড়বেন দাবি করে আগের মতো ‘প্যাকেজ ভ্যাট’ চালু রাখার দাবি করে আসছেন তারা।