রপ্তানিমুখী শিল্পখাতের অর্থে তহবিল দুই মাসের মধ্যে

আগামী দুই মাসের মধ্যে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর রপ্তানি মূল্যের দশমিক শূন্য ৩ শতাংশ অর্থ নিয়ে তহবিল গঠন করা হবে বলে জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2016, 02:13 PM
Updated : 27 April 2016, 02:13 PM

বুধবার সচিবালয়ে এবারের ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস’ এবং ‘মে দিবস’ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে এই তথ্য জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের কল্যাণে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর রপ্তানি মূল্যের দশমিক শূন্য ৩ শতাংশ অর্থ বাধ্যতামূলকভাবে কাটার বিষয়টি আগামী এক থেকে দুই মাসের মধ্যে কার্যকর হবে।

শ্রম বিধিমালা অনুযায়ী, এই তহবিলের ৫০ ভাগ অর্থ শ্রমিকদের কল্যাণ হিসাব এবং বাকি ৫০ ভাগ আপদকালীন হিসাবে জমা হবে।

শ্রম প্রতিমন্ত্রীকে চেয়ারম্যান করে শতভাগ রপ্তানিমুখী গার্মেন্টস শিল্প সেক্টরের কেন্দ্রীয় তহবিল পরিচালনায় গত ২৭ মার্চ ১০ সদস্যের বোর্ডও গঠন করেছে শ্রম মন্ত্রণালয়।

সাংবাদিকদের প্রশ্নে শ্রম সচিব মিকাইল শিপার জানান, বেসরকারি খাতের শ্রমিকদের চাকরি শেষে পেনশন দিতে সরকারের পরিকল্পনা রয়েছে।

৩৯টি ঝুঁকিপূর্ণ কারখানা বন্ধের তথ্য তুলে ধরে চুন্নু বলেন, ভবিষ্যতে রানা প্লাজার মতো আর কোনো দুর্ঘটনা বাংলাদেশে ঘটবে না।

“রানা প্লাজা ধসে আহত ও নিহতের পরিবারের সদস্যরা ২৪০ কোটি টাকা সহায়তা পেয়েছেন। রানা প্লাজায় অ্যাফেকটেড হয়েও সাহায্য পায়নি এমন কেউ থাকলে ব্যবস্থা নেব।”

পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস

বাংলাদেশে প্রথমবারের মত এবার ২৮ এপ্রিল জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালন করবে সরকার।

‘নিরাপদ কর্মপরিবেশ, সমৃদ্ধির পথে বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি পালন করা হবে জানান শ্রম প্রতিমন্ত্রী।

তিনি বলেন, “কলকারখানায় উৎপাদন বৃদ্ধির জন্য প্রথমে প্রয়োজন শিল্পখাতের নিরাপদ এবং মানসম্পন্ন কর্মপরিবেশ। জীবনের নিরাপত্তার অধিকার যে কোনো কাজে নিয়োজিতদের মৌলিক অধিকার।”

বৃহস্পতিবার বিকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবসের আলোচনা সভায় রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলেও জানান চুন্নু।

২০১৩ সালে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নীতিমালা প্রণয়ন করে সরকার।

মে দিবস

‘মে দিবসের মর্মবাণী, শ্রমিক মালিক ঐক্য জানি’ স্লোগানকে সামনে রেখে এবার মে দিবস পালন করবে সরকার।

শ্রম প্রতিমন্ত্রী জানান, আগামী ১ মে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মে দিবসের আলোচনা সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এছাড়া র‌্যালি, সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান, বাংলাদেশ টেলিভিশনে টক-শো ছাড়াও বিভাগীয় ও জেলা পর্যায়ের মে দিবসের বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানান তিনি।