ইস্টার্নের ‘ভুতুড়ে ট্রানজেকশন’ তদন্ত করবে কেন্দ্রীয় ব্যাংক

ইস্টার্ন ব্যাংকের গ্রাহকের অজ্ঞাতসারে তার অ্যাকাউন্ট থেকে এটিএমের মাধ্যমে টাকা তুলে নেওয়ার অভিযোগ তদন্ত করবে কেন্দ্রীয় ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2016, 08:12 AM
Updated : 13 Feb 2016, 11:13 AM

এতে কারও দোষ পাওয়া গেলে সংশ্লিষ্টদের শাস্তির আশ্বাসও দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী।

শনিবার রাজধানীর গুলশানের ওয়েস্টিন হোটেলে এক সভার পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, “এ ধরনের ঘটনা যে কোনো ব্যাংকের জন্যই উদ্বেগজনক।

“বিষয়টি কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শক দল তদন্ত করবে। পরিদর্শনের পর দোষী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করবে বাংলাদেশ ব্যাংক।”

ইস্টার্ন ব্যাংকের পাশাপাশি আরও কয়েকটি ব্যাংক থেকে গত দুই দিনে কয়েকশ’ গ্রাহকের লাখ লাখ টাকা খোয়া গেছে বলে অভিযোগ উঠেছে।

“ইস্টার্ন ব্যাংক ছাড়া অন্য কোনো ব্যাংকে নিরাপত্তায় এ ধরনের ত্রুটি থাকলে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে,” বলেন ডেপুটি গভর্নর।  

‘ভুতুড়ে ট্রানজেকশনের’ কারণে বেসরকারি ইস্টার্ন ব্যাংকের (ইবিএল) এটিএম বুথগুলো শুক্রবার বেলা ১২টা থেকে ছয় ঘণ্টা বন্ধ রাখা হয়।

ক্ষতিগ্রস্তদের একজন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকের সাংবাদিক মাহবুবা আক্তার ডিনা জানান, শুক্রবার সকালে ঘুম থেকে উঠেই ৭টা ১৫ ও ৭টা ১৯ মিনিটে তিনি মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ব্যাংকের দুটি নোটিফিকেশন পান।

সেখানে দেখানো হয়, শেওড়াপাড়ার এমটিবি (মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক) বুথ থেকে দুইবারে তার অ্যাকাউন্ট থেকে ৪০ হাজার করে মোট ৮০ হাজার টাকা তোলা হয়েছে।

বাড্ডার বাসিন্দা ডিনা বলেন, “কিন্তু কার্ড তো আমার কাছে। পিনও কেউ জানে না। কী হলো বুঝতে না পেরে ইবিএলের কাস্টমার কেয়ারে ফোন দিয়েছিলাম। ওরাও জানালো আমার অ্যাকাউন্ট থেকে ওই সময় ৮০ হাজার টাকা তোলা হয়েছে।”

ব্যাংকটির হেড অব কমিউনিকেশনস জিয়াউল করিম তখন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, “কতজন গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছেন তা বের করা হচ্ছে। কোন কোন বুথ থেকে এসব হয়েছে তা ট্র্যাক করার চেষ্টা চলছে।”

এ বিষয়ে তখন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ইবিএলের বুথ বন্ধ রাখার বিষয়টি আমাদের জানানো হয়েছে। গ্রাহকদের যে ক্ষতি হবে তা ব্যাংকই পূরণ করে দেবে।”