ব্যাটারির শক্তিকে ৩ গুণ করার প্রযুক্তি আসছে

চার্জ দেওয়া ব্যাটারি থেকে বর্তমানে যে বিদ্যুৎ শক্তি পাওয়া যায় তা কয়েক গুণ বাড়িয়ে দেওয়ার একটি প্রযুক্তি নিয়ে বাজারে আসছে যুক্তরাজ্যের একটি প্রযুক্তি প্রতিষ্ঠান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2016, 07:09 PM
Updated : 31 Jan 2016, 07:11 PM

এই সুবিধা পেতে ব্যাটারি থেকে ‘আউটপুট’ যাওয়ার পথে ‘ডাইনাবক্স’ নামের একটি ডিভাইস লাগাতে হবে বলে ওই প্রতিষ্ঠানের কর্মকর্তারা জানিয়েছেন।

এই ডিভাইসের উদ্ভাবক ব্রিটেনের সোলেস গ্লোবাল গ্রুপ, যে প্রতিষ্ঠানটির মালিকানা ও প্রকৌশল বিভাগে রয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশরা।

রোববার ঢাকার একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে সোলেসের বিভিন্ন পণ্য ও বাংলাদেশে তাদের শাখা প্রতিষ্ঠান ‘বাংলাডাইন’ সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়।

কোম্পানির চেয়ারম্যান ক্লাউডিও ইনগ্রোসো ছাড়াও সংসদ সদস্য মাহমুদ উস-সামাদ চৌধুরী, ঢাকায় যুক্তরাজ্যের ডেপুটি হাই কমিশনার মার্ক ক্লেইটন, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট আব্দুল মাতলুব আহমেদ, সোলেসের প্রধান নির্বাহী কর্মকর্তা আনিস মিয়া, সিওও আদনান মিয়া, ব্যবসায়িক প্রতিষ্ঠান ব্রিটানিয়া গ্রুপের চেয়ারম্যান আব্দুর রউফ জেপি, ইউরোপিয়ান বাংলাদেশ ফেডারেশন: কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি ওয়ালি তাসের উদ্দিনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

কোম্পানির সিওও আদনান মিয়া বলেন, “সৌরপ্যানেল বা অন্য কোনো উপায়ে চার্জ হওয়া ব্যাটারিগুলোর শক্তি ও স্থায়িত্ব অন্তত তিনগুণ বাড়াতে আমাদের ‘ডাইনাবক্স’ প্রযুক্তিটি কার্যকর। ব্যাটারির চার্জ একদিকে ইনপুট করলে তিনগুণের বেশি এসি/ডিসি চার্জ আউটপুট হবে।”

সৌরবিদ্যুতের মাধ্যমে মোবাইলে চার্জ দেওয়ার অপর একটি যন্ত্র ‘ডাইনাল্যাক্স’- এর কথাও জানান তিনি।

এফবিসিসিআইর সভাপতি মাতলুব আহমেদ বলেন, “বাংলাদেশের বাজার দক্ষিণ এশিয়ার মধ্যে এখন সবচেয়ে দ্রুত বর্ধনশীল। পণ্যের মান নিশ্চিত করার পাশাপাশি বাজারে প্রতিদ্বন্দ্বিতামূলক মূল্য নির্ধারণ করা গেলে নতুন পণ্যগুলোর ভবিষ্যৎ উজ্জ্বল হতে বাধ্য।”

কোম্পানির চেয়ারম্যান ক্লাউডিও ইনগ্রোসো বলেন, অপেক্ষাকৃত দরিদ্র ও পিছিয়ে পড়া মানুষের কল্যাণ তাদের প্রতিষ্ঠানের অন্যতম লক্ষ্য।

“সোলেসের মানেই হচ্ছে মানুষকে স্বস্তি দেওয়া। প্রতিষ্ঠানের উদ্ভাবন ও পণ্যের সঙ্গে মানবকল্যাণের বিষয়টিকে সবচেয়ে বেশি বিবেচনা করা হয়।”