আন্তর্জাতিক আকাশে নভো এয়ার

বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে মিয়ানমারের সবচেয়ে বড় শহর ইয়াংগুনে যাত্রার মধ্য দিয়ে প্রথম আন্তর্জাতিক ফ্লাইট শুরু করল বেসরকারি বিমান সংস্থা নভো এয়ার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2015, 09:47 AM
Updated : 1 Dec 2015, 09:47 AM

মঙ্গলবার সকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইটটির উদ্বোধন করেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন সচিব খোরশেদ আলম চৌধুরী।

এর মধ্য দিয়ে বাংলাদেশ-মিয়ানমারের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরাল হবে বলে অনুষ্ঠানে আশা প্রকাশ করেন সচিব।

উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই ২৫ জন যাত্রী নিয়ে নভো এয়ারের প্রথম আন্তর্জাতিক ফ্লাইটটি রওনা দেয় ইয়াংগুনের পথে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রতি শুক্র, রোব ও মঙ্গলবার ঢাকা-ইয়াংগুন ফ্লাইট চালাবে নভো এয়ার। ভবিষ্যতে আরও বেশি আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করবে তারা।  

সচিব খোরশেদ বলেন, “গতকালও আলাপ করছিলাম বাংলাদেশের এয়ারলাইনগুলো কী অবস্থায় ছিল, আর এখন কী অবস্থায় আছে। আমি নভোকে অভিনন্দন জানাচ্ছি।

“বেসরকারি বিমান সংস্থাগুলোর মধ্যে নভো তাদের কমপ্লায়েন্স ধরে রেখেছে। এটা হয়েছে তাদের আইন মানার প্রবণতার জন্য। অনেকেই আইন মানার প্রয়োজনীয়তা মনে করছেন না, তাদের বিরুদ্ধে কিছু করাও যাচ্ছে না। তবে এভাবে চলতে পারে না।”

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এম সানাউল হক, ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত মিও মিন্ট থান প্রমুখ।

সানাউল হক বলেন, “এটি নভো এয়ার এবং বেবিচকের জন্যও ঐতিহাসিক মুহূর্ত।”

নভো এয়ারের ‘কমপ্লায়েন্স নিয়ে বেবিচক অত্যন্ত সন্তুষ্ট’- জানিয়ে তিনি বলেন, “দেশীয় এয়ারলাইন্সগুলোর মধ্যে এই রুটটিতে বিমান তাদের ফ্লাইট চালায়।

“এখন আমার কখনও মিয়ানমার যেতে হলে আমি নভোর ফ্লাইটকেই প্রাধান্য দেব। কারণ দেশের এয়ারলাইন্সগুলোর মধ্যে নভো ‘ইজ দ্যা মোস্ট কমপ্লায়েন্স’ এয়ারলাইন্স।”

অনুষ্ঠানে মিয়ানমারের রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন, এই ফ্লাইটের মধ্য দিয়ে প্রতিবেশী দুই দেশের নাগরিকদের মধ্যে যোগাযোগ বাড়বে।

নভো এয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বলেন, “আপাতত প্রতিবেশী দেশগুলোর মধ্যে ফ্লাইট শুরু করার পরিকল্পনা রয়েছে আমাদের। এর অংশ হিসেবে আগামীতে ভারতের কলকাতা ও গৌহাটিতে ফ্লাইট চালানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে।”

অনুষ্ঠানে আরও জানানো হয়, ঢাকা-ইয়াংগুনে ফ্লাইট চালানোর জন্য ৪৯ আসনের এমব্রেয়ার উড়োজাহাজ ব্যবহার করছে নভো এয়ার। ঢাকা-ইয়াংগুন রিটার্ন টিকেটের সর্বনিম্ন মূল্য ২২ হাজার ২২২ টাকা।

এছাড়া বাংলাদেশের পর্যটকদের সুবিধায় ভিসা সাপোর্ট, হোটেল বুকিংসহ ভ্রমণ প্যাকেজ করেছে নভো এয়ার। দুই রাত তিন দিনের এ প্যাকেজে জনপ্রতি সর্বনিম্ন খরচ হবে মাত্র ২৯ হাজার ৫২২ টাকা।

২০১৩ সালের ৯ জানুয়ারি অভ্যন্তরীণ রুটে যাত্রা শুরু করে নভো এয়ার। ঢাকা থেকে চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট ও যশোরে ফ্লাইট চালায় সংস্থাটি।

২০১৪ সালের ২ জানুয়ারি দেশের চতুর্থ বিমান সংস্থা হিসেবে আন্তর্জাতিক আকাশে ওড়ার ছাড়পত্র পায় নভো এয়ার।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউনাইটেড এয়ারওয়েজ ও রিজেন্ট এয়ারওয়েজ অভ্যন্তরীণ রুটের পাশাপাশি আন্তর্জাতিক রুটেও ফ্লাইট পরিচালনা করে আসছে।