অনুমোদন পেল ডোরীনের আইপিও

ডোরীন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেমস লিমিটেডকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন- বিএসইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 04:15 PM
Updated : 30 Nov 2015, 04:15 PM

সোমবার কমিশনের ৫৬০তম সভায় বিদ্যুৎ খাতের এই কোম্পানিটির আইপিও অনুমোদন দেওয়া হয়।

কোম্পানিটি পুঁজিবাজারে ২ কোটি শেয়ার ছেড়ে ৫৮ কোটি টাকা সংগ্রহ করবে। ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ১৯ টাকা প্রিমিয়ামসহ ২৯ টাকা মূল্যে শেয়ার ইস্যুর অনুমোদন দেওয়া হয়েছে কোম্পানিটিকে।

প্রতিষ্ঠানটির গত ৫ বছরের ওয়েটেড এভারেজ শেয়ার প্রতি আয় (ইপিএস) ৩ টাকা ১৯ পয়সা।

২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৪ টাকা ৮৭ পয়সা।

ডোরীন পাওয়ার জেনারেশনস পুঁজিবাজার থেকে টাকা সংগ্রহ করে দুটি সহযোগী কোম্পানির পাওয়ার প্লান্ট স্থাপন, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিওর কাজে ব্যয় করবে বলে বিএসইসির বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে অ্যালায়েন্স ফিন্যান্সিয়াল সার্ভিস লিমিটেড এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

একই সভায় বেসরকারি প্রিমিয়ার ব্যাংকের ২০০ কোটি টাকার নন-কনভার্টেবল সাব-অর্ডিনেটেড বন্ডের প্রস্তাব অনুমোদন দিয়েছে বিএসইসি।

স্থানীয় আর্থিক প্রতিষ্ঠান, বিমা কোম্পানি, কর্পোরেট বডি, উচ্চ সম্পদধারী ব্যক্তিরা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে সাত বছর মেয়াদি এই বন্ড কিনতে পারবেন।

এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে প্রিমিয়ার ব্যাংক লিমিটেড ব্যাসেল থ্রি এর শর্ত পূরণ করবে।

প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, নন কনভার্টেবল সাব-অর্ডিনেটেড বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য হবে এক কোটি টাকা।

এই বন্ডের মেনডেটেড লিড অ্যারেঞ্জার এবং ট্রাস্টি হিসেবে কাজ করছে রেস পোর্ট ফোলিও অ্যান্ড ইস্যু ম্যানেজমেন্ট লিমিটেড ও এফবিএল সিকিউরিটিজ লিমিটেড।