ভারতে ব্যান্ডইউইডথ: পরীক্ষামূলক সঞ্চালন মঙ্গলবার

ভারতে পরীক্ষামূলকভাবে ব্যান্ডউইডথ রপ্তানি মঙ্গলবার শুরু হবে বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 11:51 AM
Updated : 30 Nov 2015, 12:17 PM

বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পরীক্ষামূলক ব্যান্ডউইডথ সঞ্চালন শুরুর পর ৭ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে রপ্তানি শুরু হবে।

“কয়েকদিন পরীক্ষামূলক সঞ্চালন করে সংযোগ নিশ্চিত করা হবে।”

আখাউড়ায় ভারতের আগরতলা থেকে আসা কেবল সংযুক্ত হয়েছে বলেও জানান মনোয়ার।

সংযোগ লাইন স্থাপনে বিলম্ব হওয়ায় গত অগাস্টে নির্ধারিত সময়ে ভারতে ব্যান্ডইউইডথ রপ্তানির প্রক্রিয়া শুরু হয়নি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরে গত ৬ জুন ব্যান্ডউইডথ রপ্তানির বিষয়ে চুক্তি স্বাক্ষর করা হয়। ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল) ও বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) মধ্যে এই চুক্তি হয়।

গত ২০ এপ্রিল বাংলাদেশের সাবমেরিন কেবলের অব্যবহৃত ব্যান্ডউইডথ ভারতে রপ্তানির চুক্তিতে সায় দেয় মন্ত্রিসভা। ব্যান্ডউইডথ রপ্তানি হলেও এতে বাংলাদেশে কোনো সঙ্কট হবে না বলেই সরকারের দাবি।

চুক্তি অনুযায়ী, ১০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইডথ বাণিজ্যিক ভিত্তিতে লিজে সরবরাহ করা হবে; এতে বাংলাদেশ বছরে বৈদেশিক মুদ্রায় ৯ কোটি ৪২ লাখ টাকা পাবে (এক দশমিক দুই মিলিয়ন মার্কিন ডলার)। চুক্তির মেয়াদ হবে তিন বছর।

ভারতের চাহিদা অনুযায়ী ব্যান্ডউইডথ রপ্তানি ৪০ জিবিপিএস পর্যন্ত বাড়ানো যাবে বলেও চুক্তিতে উল্লেখ রয়েছে।

বাংলাদেশের একমাত্র সাবমেরিন কেবল সি-মি-ইউ-৪ এর কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে ব্রাহ্মণবাড়িয়া ও আখাউড়া হয়ে আগরতলা দিয়ে এই ব্যান্ডউইথ রপ্তানি হবে।

বর্তমানে ২০০ জিবিপিএস ব্যান্ডউইডথসহ সাবমেরিন কেবলে (সি-মি-ইউ-৪) সংযুক্ত আছে বাংলাদেশ, যার মধ্যে প্রায় ৩০ জিবিপিএস ব্যবহৃত হচ্ছে; অব্যবহৃত থেকে যায় ১৭০ জিবিপিএস।

আগামী বছর ডিসেম্বরে একটি কনসোর্টিয়ামের আওতায় সি-মি-ইউ-৫ বা দ্বিতীয় সাবমেরিন কেবলে সংযুক্ত হবে বাংলাদেশ। এর ফলে অতিরিক্ত ১ হাজার ৩০০ জিবিপিএস ব্যান্ডউইডথ পাওয়া যাবে।