‘২ বছরে তৈরি হবে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল’

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের সাড়ে পাঁচশ একর জমি আগামী দুই বছরের মধ্যে শিল্প-কারখানা গড়ে তোলার উপযোগী হিসেবে তৈরি করা হচ্ছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2015, 04:06 PM
Updated : 29 Nov 2015, 04:06 PM

চট্টগ্রামের হোটেল রেডিসন ব্লু চিটাগাং বে-ভিউতে এক অনুষ্ঠানে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী এ তথ্য জানান।

তিনি বলেন, ইতিমধ্যে যোগাযোগ, অবকাঠামোসহ বিভিন্ন উন্নয়ন কার্যক্রম চলছে। আগামী দুই বছরের মধ্যে ওই অর্থনৈতিক অঞ্চলে শিল্প-কারখানা স্থাপন সম্ভব হবে।

সম্ভাব্য অর্থনৈতিক অঞ্চল প্রকল্পগুলোতে বিনিয়োগকারীদের আগ্রহ তৈরি করতে বেজা ‘বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন’ শীর্ষক ‘ইনভেস্টমেন্ট প্রমোশন রোড শো’র আয়োজন করে।

অনুষ্ঠানে পবন চৌধুরী বলেন, ‘বেজা’ মিরসরাইতে বিশেষ গার্মেন্টস পার্কের জন্য আরও ৫০০ একর জমির উন্নয়ন করে দেবে। এক বছরের মধ্যে এর জন্য ভূমি অধিগ্রহণের কাজ শেষ হবে।

বেসরকারি খাতের বিনিয়োগকারীদের সহায়তা ও বিনিয়োগে বাধা দূর করাসহ দেশের অর্থনৈতিক সক্ষমতা বিদেশে বাড়াতে বেজা কাজ করছে বলেও জানান তিনি।

রোডশো’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চলের কার্যক্রম বাংলাদেশের অর্থনৈতিক সড়ককে অনেক বেশি মৃসণ করবে। প্রধানমন্ত্রীর ২০২১ লক্ষ্য বাস্তবায়ন ও মধ্য আয়ের দেশে পরিণত করতে অর্থনৈতিক অঞ্চলের বিকাশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম বলেন, ২০২১ সালের মধ্যে তৈরি পোশাক শিল্পে ৫০ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা অর্জনে গার্মেন্টসের জন্য আলাদা অঞ্চল গড়ে তোলা দরকার।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোহাম্মদ শহিদুল হক ও বেজার নির্বাহী সদস্য মোহাম্মদ আবদুস সামাদ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে ‘বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ এবং অর্থনৈতিক অঞ্চলের ভূমিকা’ এবং ‘অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের সুযোগ’ শীর্ষক পৃথক দুটি পর্ব অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ফেসিলিটেশন কোম্পানির এমডি নজরুল ইসলাম, চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, একে খান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সালাউদ্দিন কাশেম খান, সেন্টার ফর পলিসি ডায়ালগের গবেষক ড. খোন্দকার গোলাম মোয়াজ্জেম, মাহিন্দ্র কনসাল্টিং ইঞ্জিনিয়ার্সের চিফ অপারেটিং অফিসার সিএস নারায়নন, প্রাইস ওয়াটার হাউস কুপারসের পরিচালক ভিকাশ সারদা ও মানিশ শর্মা।

অনুষ্ঠানে চট্টগ্রাম চেম্বার, মেট্রোপলিটন চেম্বার, বিজিএমইএ, চট্টগ্রাম ইপিজেড, বিভিন্ন শিল্পগ্রুপ, ব্যবসায়ী ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

২০১০ সালে দেশের অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন নিয়ন্ত্রণ এবং নিরীক্ষণের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে বেজা প্রতিষ্ঠিত হয়।

প্রায় ১০ মিলিয়ন লোকের কর্মসংস্থানের জন্য আগামী ১৫ বছরের মধ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠিত করার লক্ষ্য রয়েছে প্রতিষ্ঠানটির।

ইতিমধ্যে মংলায় সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে প্রথম অর্থনৈতিক অঞ্চল কাজ শুরু করেছে।