দেশে প্রথম ব্যাংকিং মেলা বসছে মঙ্গলবার

দেশের ব্যাংকগুলোর ঋণ ও আমানত স্কিমসহ বিভিন্ন ধরনের সেবা নিয়ে মঙ্গলবার রাজধানীতে প্রথমবারের মতো বসছে ব্যাংকিং মেলা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 04:14 PM
Updated : 23 Nov 2015, 04:14 PM

মঙ্গলবার বাংলা একাডেমিতে কেন্দ্রীয় ব্যাংকের আয়োজনে পাঁচ দিনব্যাপী মেলার উদ্বোধন করবেন গভর্নর আতিউর রহমান।

সোমবার বাংলাদেশ ব্যাংকে এক সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তুলে ধরেন প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল।  

তিনি বলেন, প্রযুক্তির বিকাশে ব্যাংকিং খাতকে জনগণের দোরগোড়ায় পৌঁছানো, আর্থিক অর্ন্তভুক্তিকে আরও বেগবান করা, তরুণ প্রজন্মকে ব্যাংকিং খাতে অন্তর্ভুক্ত করতে  মেলার আয়োজন করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক ছাড়াও দেশি-বিদেশি ৫৬টি ব্যাংক, ৬টি আর্থিক প্রতিষ্ঠান ও ৭টি আর্থিক সেবাসংশ্লিষ্ট প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।

মেলায় বাংলাদেশ ব্যাংকের আর্থিক শিক্ষা, টাকা জাদুঘর, বাংলাদেশ সিকিউরিটি প্রিন্টিং প্রেস (টাকা তৈরির মেশিন), বিভিন্ন প্রকাশনা, স্মারক মুদ্রা ও নোট ক্রয়, জনসাধারণের জন্য সেবা ও অভিযোগ কেন্দ্র খোলা হবে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে।

বেলা ১টা পর্যন্ত আর্থিক শিক্ষা কর্মসূচির আওতায় স্কুলগামী শিক্ষার্থীদের নিয়ে দুদিন, কর্মজীবি শিশুদের নিয়ে একদিন, উন্মুক্ত উপস্থিতিদের নিয়ে একদিন ও দারিদ্র্যসীমার নিচে থাকা পূর্ণবয়স্কদের (ভালনারেবল অ্যাডাল্ট) নিয়ে আর্থিক শিক্ষা বিষয়ক কর্মসূচি পালন করা হবে।

দুপুর ২টা থেকে বেলা ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে বির্তক প্রতিযোগিতা থাকবে।

প্রতিযোগিতার বিষয় হিসেবে থাকছে- ব্যাংকিং খাতে উচ্চ সুদের কারণ, মুদ্রার বিনিময়হার, পুঁজির অবাধ প্রবাহ, বৈদেশিক বিনিয়োগ, মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নির্ধারণ, কর্মের সময়সীমা ও মুনাফা

বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত আর্থিক খাতের বিশেষজ্ঞদের অংশ গ্রহণে সেমিনার, গোলটেবিল ও ওয়ার্কশপের আয়োজন করা হবে।

আর্থিক উন্নয়ন, শিক্ষা, মূল্যস্ফীতি, প্রবৃদ্ধি, অর্থনৈতিক উন্নয়নে ব্যাংকের ভূমিকা, গ্রহণযোগ্য সুদহার নির্ধারণ, কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক উন্নয়নে কৃষি, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণপ্রবাহের ভূমিকা, মূদ্রানীতির কার্যকারিতা ও প্রযুক্তিনির্ভর ব্যাংকিং সেবা বিষয়ে আলোচনা করা হবে।

সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত বিনোদনের মাধ্যমে আর্থিক শিক্ষা কর্মসূচি পরিচালনা করতে পরিবেশন করা হবে ব্যাংকিং পণ্য ও সেবা সর্ম্পকে লোকজ গান এবং নাটিকা।

এসব কর্মসূচিতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ, কৃষি, পরিকল্পনা, বাণিজ্য, শিল্প, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী, প্রতিমন্ত্রী, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অর্থনীতি বিষয়ক গবেষকরা।