রবি-এয়ারটেল একীভূত: প্রভাব জানতে হচ্ছে সমীক্ষা

মোবাইল অপারেটর রবি ও এয়ারটেলের একীভূত হওয়ার প্রভাব বিশ্লেষণে সমীক্ষা করতে যাচ্ছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 02:24 PM
Updated : 29 Nov 2015, 08:14 AM

এরই মধ্যে সমীক্ষা প্রতিবেদন তৈরিতে আর্থিক প্রস্তাব দিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা শিক্ষা অনুষদের আন্তর্জাতিক ব্যবসা বিভাগ এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির প্রকৌশল অনুষদ বরাবর অনুরোধপত্র পাঠানো হয়েছে।

বিটিআরসি সচিব মো. সরওয়ার আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বড় দুটি কোম্পানির একীভূত হওয়ার ঘটনা বাংলাদেশের টেলিকম সেক্টরে প্রথম। কোম্পানি দুটি একীভূত হলে এর ফলাফল ও প্রতিক্রিয়া কী হতে পারে এজন্য দুটি বিশ্ববিদ্যালয়ের কাছে সমীক্ষার জন্য প্রস্তাব পাঠানো হয়েছে।

বিটিআরসি লিগ্যাল অ্যান্ড লাইসেন্সসিং বিভাগের পরিচালক এম এ তালেব স্বাক্ষরিত এই চিঠিতে প্রস্তাবিত একীভূতকরণের সমীক্ষা প্রতিবেদনের আটটি প্রধান বিষয়বস্তু ও উদ্দেশ্য থাকবে বলে জানানো হয়।

এর মধ্যে রয়েছে- একীভূত হওয়ার আর্থ-সামাজিক প্রভাব বিশ্লেষণ, কোনো প্রকার বিরূপ প্রভাব থাকলে তা থেকে উত্তরণের পদ্ধতি ও কৌশল নির্ধারণ, একীভূত হওয়ার কারণে কর্মসংস্থানের উপর প্রভাব, বিশেষ করে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের চাকরি সংকোচন বা সম্প্রসারণের সম্ভবনা এবং একীভূত কোম্পানিতে যোগদানে অনিচ্ছুক কর্মকর্তা-কর্মচারীদের জন্য স্বেচ্ছা অবসর স্কিমের (ভিআরএস) মতো বিষয়।

মোবাইল ফোন বাজারে প্রভাব, বিশেষ করে বাজার প্রতিযোগিতার উপর প্রভাব এবং প্রতিক্রিয়া, কোন প্রকার বিরূপ প্রভাব থাকলে তা থেকে উত্তরণের পদ্ধতি ও কৌশলও থাকবে সমীক্ষার বিষয়বস্তুতে।

এছাড়া গ্রাহক সেবার উপর প্রভাব ও ভোক্তার অধিকার সুরক্ষা বিশ্লেষণ, একীভূত পূর্ববর্তী ও পরবর্তী শেয়ার ও শেয়ার মূলধন বিশ্লেষণ এবং একীভূত হওয়ার ব্যাপারে অন্যান্য সংশ্লিষ্ট বিষয় ও বিষয় এই সমীক্ষায় থাকবে।

কমিশনের তরঙ্গ নিলাম রোডম্যাপের উপর একীভূতকরণের প্রভাব বিশেষ করে এর ফলে সরকারের রাজস্ব আহরণ এবং বিদ্যামান বিভিন্ন লাইসেন্স, নেটওয়ার্ক, নাম্বারিং, সেবা ইত্যাদির ক্ষেত্রে প্রভাব পড়বে কিনা তাও সমীক্ষায় যাচাই করা হবে।

হাতে থাকা এক হাজার ৮০০ মেগাহার্টজের অব্যবহৃত ১০ দশমিক ৬ মেগাহার্টজ এবং থ্রিজির ১৫ মেগাহার্টজ তরঙ্গ মোবাইল অপারেটরদের কাছে বিক্রির রোডম্যাপে রয়েছে বিটিআরসি।

এছাড়া এই সমীক্ষা প্রতিবেদন প্রণয়ন কাজের প্রাক্কলিত খরচসহ অন্যান্য শর্তাবলী সমীক্ষা প্রতিবেদন প্রণয়নকারী কর্তৃপক্ষ বিটিআরসি চেয়ারম্যানের কাছে পেশ করবে বলে চিঠিতে বলা হয়।

আট সপ্তাহের মধ্যে এই প্রতিবেদন জমা দিতে হবে বলেও চিঠিতে উল্লেখ রয়েছে।

ব্যবসা একীভূত করার অনুমতি চেয়ে গত সেপ্টেম্বরে বিটিআরসিতে চিঠি দেয় মোবাইল অপারেটর রবি ও এয়ারটেল।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে জমা পড়া ওই চিঠিতে বলা হয়, একীভূত হওয়ার পর ৭৫ শতাংশ শেয়ার থাকবে মালয়েশিয়াভিত্তিক আজিয়াটা গ্রুপ ও এনটিটি ডকোমার কাছে; বাকি ২৫ শতাংশ শেয়ার থাকবে ভারতি এয়ারটেলের কাছে।

গত ৯ সেপ্টেম্বর ব্যবসা এক করার আলোচনা শুরু করে বাংলাদেশের এই দুই মোবাইল ফোন অপারেটর।

বিটিআরসিতে জমা দেওয়া ওই চিঠিতে বলা হয়, ব্যবসা একীভূত হওয়ার পর এয়ারটেলের গ্রাহকদের নম্বর (০১৬ দিয়ে শুরু) অপরিবর্তিত থাকবে। তবে তিন বছর পর থেকে ০১৬ দিয়ে নতুন সংযোগ দেওয়া হবে না।

এতে বলা হয়, দুই অপারেটর একীভূত হওয়ার পর যৌথ গ্রাহকদের কোনো ধরনের অসুবিধা হবে না।