সাবিনকো কেলেঙ্কারির মামলায় বিএসইসি কর্মকর্তার সাক্ষ্য

১৫ বছর আগে পুঁজিবাজারে তালিকুভুক্ত কোম্পানি সাবিনকোর প্লেসমেন্ট শেয়ার কেলেঙ্কারি মামলায় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির প্রতিনিধি সাক্ষ্য দিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2015, 01:27 PM
Updated : 13 Oct 2015, 01:27 PM

মঙ্গলবার পুঁজিবাজার সংক্রান্ত মামলা নিষ্পত্তিতে গঠিত বিশেষ ট্রাইব্যুনালে সাক্ষ্য দেন বিএসইসির পরিচালক মাহবুবুর রহমান চৌধুরী।

সাক্ষ্য শেষে তাকে জেরা করেন মামলার আসামি কুতুব উদ্দিনের আইনজীবী বোরহান উদ্দিন।

আসামিপক্ষের জেরা শেষে ট্রাইব্যুনালের বিচারক হুমায়ুন কবীর মামলার শুনানির জন্য আগামী ১৫ নভেম্বর পরবর্তী দিন ঠিক করেন।

এদিকে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড এগ্রিকালচার ইনভেস্টমেন্টের (সাবিনকো) মামলায় তিন সাক্ষীকে হাজির হতে সমন জারি করেছে আদালত।

এরা তারা হলেন- ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) শুভ্র কান্তি চৌধুরী, বিএসইসির তৎকালীন পরিচালক (বর্তমানে নির্বাহী পরিচালক) ফরহাদ আহমেদ ও তৎকালীন নির্বাহী পরিচালক (পরবর্তীতে বিএসইসির কমিশনার ও বর্তমানে অবসরপ্রাপ্ত) মনসুর আলম।

মামলার পরবর্তী কার্যদিবসে আদালতে হাজির হতে তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

এসময় আদালতে অন্যদের মধ্যে আসামি মো. কুতুবউদ্দিন আহমেদ, আসামির আইনজীবী এসএম আবুল কালাম ও বিএসইসির উপ-পরিচালক এ এস এম মাহমুদুল হাসান উপস্থিত ছিলেন।

মামলা সূত্রে জানা যায়, ২০০০ সালের জুন থেকে জুলাই সাবিনকোর ব্যবস্থাপনা পরিচালক ও কিছু কর্মকর্তা একই দিনে এক ব্রোকারেজ হাউজে শেয়ার কিনে অন্য হাউজের মাধ্যমে বিক্রয় করতেন। এই শেয়ার ক্রয়ের উদ্দেশ্য ছিল কিছু কোম্পানির শেয়ারের দর বাড়ানো।

এদিকে প্লেসমেন্ট শেয়ার কেলেঙ্কারি আরেক মামলায় পুলিশের এসআই নিজাম উদ্দিনের সাক্ষ্য নিয়ে ট্রাইব্যুনাল আগামী ১৬ নভেম্বর পরবর্তী দিন ঠিক করেছেন।

এ মামলার আসামিরা হলেন- গ্রিন বাংলা কমিউনিকেশন কোম্পানিসহ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রয়াত নবীউল্লাহ নবী ও সাত্তারুজ্জামান শামীম।

২০১৩ সালের জুন মাসে নবীউল্লাহ নবী ট্রেনের নিচে চাপা পড়ে মারা যান।