টেলিনর ইয়ুথ ফোরাম: অসলো যাচ্ছেন তিন তরুণ

প্রযুক্তি ব্যবহার করে ‘সবার জন্য শিক্ষা নিশ্চিত করার’ আইডিয়া নিয়ে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে টেলিনরের ইয়ুথ ফোরামে যোগ দিতে নরওয়ের অসলোতে যাচ্ছেন তিন তরুণ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2015, 03:53 AM
Updated : 11 Oct 2015, 12:25 PM

এই তিনজন হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) আবরিসমা হক, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাদিয়া আজাদ এবং আইবিএর সাবাব রহমান।

শনিবার ঢাকার সোনারগাঁ হোটেলে এক অনুষ্ঠানে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা রাজিব শেঠী ‘টেলিনর ইয়ুথ ফোরাম বাংলাদেশ’- এর তিন বিজয়ীর নাম ঘোষণা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ; বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত মেরেটে লুনডেমো।

বিশ্বব্যাপী তরুণদের ‘ক্ষমতায়নের লক্ষ্য নিয়ে’ তৃতীয়বারের মতো এ প্রতিযোগিতার আয়োজন করেছে টেলিনর। বাংলাদেশসহ বিশ্বের যে ১৩টি দেশে টেলিনরের ব্যবসা আছে সেসব দেশ থেকে তিনজন করে প্রতিযোগী অসলোতে চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেবেন।

দেশের দশটি বিশ্ববিদ্যালয় থেকে জমা পড়া ৩০০ পরিকল্পনার মধ্যে সাত প্রতিযোগীকে নিয়ে শনিবারের চূড়ান্ত প্রতিযোগিতা হয়। সেখানে ‘মুঠোস্কুল’, ‘দি লেফট সাইড ক্লাসরুম’ ও ‘দি গ্লাস রুম’ শিরোনামে তিন পরিকল্পনার জন্য বাংলাদেশ থেকে নির্বাচিত হন আবরিসমা, সাদিয়া ও সাবাব।

প্রযুক্তি ব্যবহার করে শিক্ষার মানোন্নয়নের ‘আইডিয়া’ দিয়েছেন তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র শিক্ষার্থী সায়েম ফারুকের পরিকল্পনা অসলোর টিকেট না পেলেও তার ‘আইডিয়াটি’ই বাস্তবায়নের ঘোষণা দেন রাজিব শেঠী।

অসলোতে যারা এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশ নেবেন, তারা এ বছর নোবেল শান্তি পুরস্কার প্রদান অনুষ্ঠানেও উপস্থিত থাকার সুযোগ পাবেন।