বিদেশি খুনের পর পেছাল পর্যটন মেলা

এক ইতালীয় এবং এক জাপানি হত্যাকাণ্ডের পর বিদেশি সংস্থাগুলোর আসতে না চাওয়ায় কারণ দেখিয়ে এক মাস পিছিয়েছে বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম মেলা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 04:27 PM
Updated : 8 Oct 2015, 04:33 PM

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে মেলার আয়োজক সংগঠন ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন (টোয়াব) জানিয়েছে, ১৯ নভেম্বর তিন দিনের এই মেলা শুরু হবে।

আগামী ১৫ অক্টোবর বসুন্ধরা সিটি কনভেনশন সেন্টারে এই মেলা শুরুর কথা ছিল। স্থান অপরিবর্তিত থাকছে বলে টোয়াবের ভারপ্রাপ্ত সভাপতি রাফেউজ্জামান জানিয়েছেন।

তিনি বলেন, “দুই বিদেশি হত্যার বিচ্ছিন্ন ঘটনা আমাদের ট্যুরিজম শিল্প সাময়িকভাবে ব্যাপক সঙ্কটাপন্ন অবস্থায় পড়েছে। মেলায় অংশগ্রহণে ইচ্ছুক বেশ কিছু বিদেশি প্রতিষ্ঠান, ডেলিগেটস এবং ট্যুরিস্ট গ্রুপ ইতোমধ্যে তাদের বাংলাদেশ সফর স্থগিত করেছে।”

বাংলাদেশ ভ্রমণে নিজ নিজ দেশের নাগরিকদের অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সতর্ক করার মধ্যে ঢাকায় ইতালির নাগরিক চেজারে তাভেল্লা ও রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশিকে গুলি চালিয়ে হত্যা করে দুর্বৃত্তরা।

এই দুই হত্যাকাণ্ডের পর বিদেশিদের উদ্বেগের মধ্যে পর্যটন শিল্প সংশ্লিষ্টরা ব্যাপক ক্ষতির আশঙ্কা প্রকাশ করেছিলেন। এর পরই এই পর্যটন মেলা পেছানোর ঘোষণা এল।

পুনর্নির্ধারিত তারিখে মেলা আয়োজনের আশা প্রকাশ করে রাফেউজ্জামান বলেন, সরকার দুই বিদেশি হত্যাকারীদের দ্রুত চিহ্নিত করে বিচারের আওতায় আনতে পারলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, “ব্যবসার স্বার্থেই আমরা বিদেশিদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখি। দুটি ঘটনার পর এবং মেলা আয়াজনকে কেন্দ্র করে তাদের সঙ্গে যোগাযোগ আরও বাড়ানো হয়েছে।”

“হত্যা ও সহিংসতার ঘটনা পৃথিবীর সব দেশেই ঘটে। কিন্তু আমাদের দেশের বিরুদ্ধে পাশ্ববর্তী প্রতিদ্বন্দ্বী দেশগুলোর প্রপাগান্ডার কারণে দুয়েকটি ঘটনাই ফলাও করে প্রচার পায়। এ কারণে বিচ্ছিন্ন ঘটনা দুটি বড় আকারে ক্ষতির সম্মুখীন করছে।”

মেলার পরিসর বর্ণনা করে টোয়াবের ভারপ্রাপ্ত সভাপতি বলেন, প্রতিবারের মতো এবারও মেলায় শীর্ষস্থানীয় দেশি-বিদেশি ট্যুর অপারেটর, ট্রাভেল এজেন্ট, বিমান সংস্থা, স্থানীয় ও আন্তর্জাতিক হোটেল, রিসোর্ট, ব্যাংক ও শিক্ষা প্রতিষ্ঠান অংশ নেবে।

সংবাদ সম্মেলনে টোয়াব উপদেষ্টা শিবলুল আজম কোরেশী বলেন, “দুটি ঘটনার কারণে বিদেশি ডেলিগেটরা এখন আসতে অপারগতা প্রকাশ করেছে। এই হত্যা দুটি একেবারেই বিচ্ছিন্ন ঘটনা।

“বাংলাদেশ পর্যটকদের জন্য সবসময় নিরাপদ জায়গা। দুটি হত্যার ঘটনা বাংলাদেশের রিয়েল পিকচার নয়।”

বিদেশি হত্যার ঘটনা ‘বিচ্ছিন্ন’ হলেও তা ‘পর্যটন বছর-২০১৬’-এর আগে ট্রাভেল ও ট্যুরিজম এজেন্সিগুলোকে বড় রকমের ঝুঁকির মধ্যে ফেলছে বলেও মন্তব্য করেন তিনি।

সংবাদ সম্মেলনে টোয়াব সহসভাপতি এসএম হাফিজুর রহমান(ফারুক), পরিচালক (বাণিজ্য ও মেলা) ফাইজুল ইসলাম (হিরু) ও ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি ‘প্রিয়ন্তী’র প্রধান নির্বাহী কর্মকর্তা মনোয়ার হোসেন পাঠান  উপস্থিত ছিলেন।