মাঠ থেকে বৃষ্টির পানি সংগ্রহের উদ্যোগ ইউনিলিভারের

বহুজাতিক প্রতিষ্ঠান ইউনিলিভার তাদের কালুরঘাট প্ল্যান্টের পাশের মাঠ থেকে বৃষ্টির পানি সংগ্রহের ঘোষণা দিয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2015, 06:24 PM
Updated : 4 Oct 2015, 06:24 PM

রোববার প্রতিষ্ঠানটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সংগৃহিত ওই পানি কোম্পানির পণ্য উৎপাদনের কাজে ব্যবহার করলে তিন লাখ বাংলাদেশি তাদের প্রতিদিনের পানির চাহিদা পূরণ করতে পারবে।

২০২০ সালের মধ্যে প্রতি টন পণ্য উৎপাদনে পানির ব্যবহার ৫৭০০ লিটার থেকে ২৭৫০ লিটারে কমিয়ে আনতে ২০০৮ সালে ইউনিলিভার সাস্টেনেইবল লিভিং প্ল্যান (ইউএসএলপি) গ্রহণ করে, যা নির্ধারিত লক্ষ্যের ৬ বছর আগেই অর্জিত হয়েছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

কর ‘ফাঁকি’ নিয়ে ইউনিলিভারের বক্তব্য

বিজ্ঞপ্তিতে ইউনিলিভার বাংলাদেশের সাপ্লাই চেইন ডিরেক্টর আমিনুর রহমানকে উদ্ধৃত করে বলা হয়, “আমাদের লক্ষ্য অর্জন হয়ে গেছে, তবুও আমরা নিত্য নতুন পদক্ষেপের মাধ্যমে উৎপাদনের প্রক্রিয়ায় পানির ব্যবহার কমিয়ে এনে তা কমিউনিটিতে ফিরিয়ে দেব।”

বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, চট্টগ্রামের কালুরঘাট প্ল্যান্ট ২০০৮ সাল থেকে এই পর্যন্ত ৬৫ কোটি লিটার পানি বাঁচিয়েছে, যা পুরো বাংলাদেশের দুই দিনের খাবার পানির মোট চাহিদার চেয়েও বেশি।

ইউনিলিভার জানায়, প্রথম বছরে তারা তাদের উৎপাদন প্রক্রিয়া নতুনভাবে পরিচালনা করে পানির ব্যবহার ৬.১ শতাংশ কমিয়ে আনতে সক্ষম হয়। পরে কোম্পানির প্রকৌশলীদের উৎসাহিত করা হয় পানি সংগ্রহ কর্মসূচি শুরু করতে। ফলে পানির ব্যবহার প্রতি টনে ২৭৫০ লিটারে নেমে আসে।