ব্যাংকের পরিচালকদের সম্মানী বেড়েছে

ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় উপস্থিতির জন্য পরিচালকদের সম্মানী বাড়ানো হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2015, 05:02 PM
Updated : 4 Oct 2015, 05:02 PM

রোববার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের জারি করা এক সার্কুলার লেটারে সভায় উপস্থিতির জন্য পরিচালনা পর্ষদের সদস্যদের সম্মানী তিন হাজার টাকা বাড়িয়ে আট হাজার টাকা নির্ধারণ করার কথা জানানো হয়েছে।

পাশাপাশি পরিচালনা পর্ষদের সভা আয়োজনের স্থান নির্বাচন, একজন পরিচালক প্রতি মাসে সর্বোচ্চ কতটি সভায় অংশগ্রহণ করে সম্মানী নিতে পারবেন ইত্যাদি বিষয়েও দিকনির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে ২০১০ সালে পরিচালনা পর্ষদের সভায় উপস্থিতির জন্য পরিচালকদের সম্মানী পাঁচ হাজার টাকা নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক। আর ভ্রমণ খরচ ও হোটেল বিল সর্বশেষ নির্ধারণ করা হয়েছিল ২০০৫ সালে।   

ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ১৮ ধারার (১) উপধারা অনুযায়ী ব্যাংক কোম্পানির পরিচালনা পর্ষদ, নির্বাহী কমিটি, অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সভায় উপস্থিতির জন্য সম্মানী পেয়ে থাকেন ব্যাংকের পরিচালকরা। একইসঙ্গে সভায় অংশ নেওয়ার জন্য ভিন্ন ভিন্ন স্থান থেকে আসায় ভ্রমণ ভাতা পেয়ে থাকেন পরিচালকরা।

ব্যাংকের পরিচালনা পর্ষদ ও অন্যান্য কমিটির সভা কমিয়ে আনার নির্দেশনা দিয়ে জারি করা ওই সার্কুলারে বলা হয়েছে, “ব্যাংক কোম্পানির পর্ষদ ও অন্যান্য কমিটির সভা যথাসম্ভব সীমিত রাখা বাঞ্ছনীয়। তবে প্রয়োজনের নিরিখে কোনো মাসে পর্ষদ ও অন্যান্য কমিটির যত সংখ্যক সভাই অনুষ্ঠিত হোক না কেন প্রতি মাসে পরিচালকরা সর্বোচ্চ ২টি পর্ষদ সভা, ৪টি নির্বাহী কমিটির সভা, ১টি অডিট কমিটির সভা ও ১টি ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সভায় উপস্থিতির জন্য সম্মানী পাবেন।”

অর্থাৎ একজন পরিচালক মাসে সর্বোচ্চ ৮টি সভায় অংশ নেওয়ার জন্য সম্মানী নিতে পারবেন। এর আগে পরিচালকরা সর্বোচ্চ কতগুলো সভায় অংশ নেওয়ার বিপরীতে সম্মানী নিতে পারবেন সে বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কোনো নির্দেশনা ছিল না।

এখন থেকে ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা ব্যাংকের প্রধান কার্যালয় যে শহরে অবস্থিত সেই শহরে আয়োজনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে বিশেষ প্রয়োজনে ওই শহরের বাইরে সভা আয়োজন করতে হলে বাংলাদেশ ব্যাংককে অবহিত করতে হবে।

ব্যাংকের যেসব পরিচালক পর্ষদ সভা ও অন্যান্য সভায় অংশ নিতে দেশের ভেতর থেকে ব্যাংকের প্রধান কার্যালয়ে আসবেন তাদের দুই দিনের হোটেল ভাড়া ও ভ্রমণ ব্যয় দিতে পারবে ব্যাংক। আর বিদেশি নাগরিকরা পরিচালকের দায়িত্ব পালনে এলে তারা সর্বোচ্চ তিন দিনের হোটেল ভাড়া ও বিমানে আসা-যাওয়ার ভাড়া পাবেন।

এছাড়া প্রবাসী বাংলাদেশি পরিচালকরা বছরে চারটি পর্ষদ সভায় অংশগ্রহণের জন্য সর্বোচ্চ তিন দিনের হোটেলে অবস্থানের বিল ও বিমানে আসা-যাওয়ার ভাতা পাবেন।

এই বিল নেওয়ার জন্য পরিচালকদের হোটেল বিল ও বিমান ভাড়ার ভাউচার ব্যাংকের জমা করতে হবে।