জাপানি রি-টেম করপোরেশনের সঙ্গে হাই-টেক পার্ক কর্তৃপক্ষের চুক্তি

তথ্য-প্রযুক্তি খাতের উন্নয়নে পরামর্শ ও বহুমুখী সহযোগিতা নিতে জাপানের আইটি প্রতিষ্ঠান রি-টেমের সঙ্গে চুক্তি করেছে হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2015, 05:40 PM
Updated : 1 Oct 2015, 05:40 PM

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এবং রি-টেম করপোরেশনের সিইও আকিরা নকাজিমা চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “বাংলাদেশ অব্যাহতভাবে জাপানের বিভিন্ন রকম সহযোগিতা পেয়ে আসছে।”

গত বছর দুই দেশের প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় সফরের মাধ্যমে বাংলাদেশ-জাপান সম্পর্ক নতুন উচ্চতা পেয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

“প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ বাস্তবায়নে তথ্য প্রযুক্তি নির্ভর অনেকগুলো প্রকল্প বাস্তবায়ন করতে হবে। প্রযুক্তি খাতের উন্নয়নে জাপানের সার্বিক সহযোগিতা পেতেই এই দ্বিপাক্ষিক চুক্তি,” বলেন প্রতিমন্ত্রী।  

হোসনে আরা বেগম বলেন, “সারা বিশ্বে পরিবেশ দূষণ, গ্রিন হাউজ গ্যাস নির্গমণ ও জলবায়ু পরিবর্তন উদ্বেগজনক অবস্থায় পৌঁছেছে। সে কারণে সরকার তথ্য-প্রযুক্তি নির্ভর পরিবেশবান্ধব শিল্পকে অগ্রাধিকার দিচ্ছে, যাতে গ্রিন হাউস গ্যাস নির্গমণ ও পরিবেশ দূষণ বহুলাংশে হ্রাস পায়।”

চুক্তি অনুযায়ী রি-টেম কর্পোরেশন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের মাস্টারপ্ল্যান, ডিজাইন গাইডলাইন্স, মার্কেটিং প্রমোশন, সভা-সেমিনার, প্রশিক্ষণ কর্মসূচি ও প্রযুক্তি বিষয়ক পরামর্শ দেবে।

এছাড়া জাপানসহ অন্যান্য দেশের সঙ্গে সম্পর্ক উন্নয়ন, প্রযুক্তি বিষয়ক তথ্য লেনদেন, বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে আমন্ত্রণ জানানোসহ অন্যান্য কাজও করবে।

জাপানি মালিকানাধীন রি-টেম করপোরেশন ইকো ম্যানেজমেন্টের ধারণা নিয়ে একশ’ বছর ধরে কাজ করে আসছে। ১৯০৯ সালে পণ্য পুনর্নির্মাণ কাজের মাধ্যমে যাত্রা শুরু করা এই প্রতিষ্ঠানটি বর্তমানে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে ই-বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশবান্ধব সবুজ প্রযুক্তি উন্নয়নে কাজ করছে।

চুক্তি সই অনুষ্ঠানে জাপানের ইকোনমি, ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ বিষয়ক পার্লামেন্টারি ভাইস মিনিস্টার ইয়োশিহিরো সেকি, ঢাকায় জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওতানাবে, আইসিটি সচিব শ্যাম সুন্দর শিকদারসহ বাংলাদেশ ও জাপানের শীর্ষ আইটি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।