সিমের পুনঃনিবন্ধন বাধ্যতামূলক, বিটিআরসিকে চিঠি

গ্রাহকের হাতে থাকা সব মোবাইল সিমের পুনঃনিবন্ধনে উদ্যোগ নিতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা- বিটিআরসিকে চিঠি দিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2015, 11:37 AM
Updated : 8 Sept 2015, 01:27 PM

অবশ্য একদিন আগেই বিটিআরসি চেয়ারম্যান বলেছিলেন, সঠিকভাবে নিবন্ধন করা মোবাইল ফোন গ্রাহককে পুনরায় সিম নিবন্ধন করতে হবে না।

মঙ্গলবার সচিবালয়ে নিজ দপ্তরে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সব সিম পুনঃনিবন্ধন করার উদ্যোগ নিতে বিটিআরসিকে আজ (মঙ্গলবার) সকালে চিঠি পাঠানো হয়েছে।”

বিটিআরসির প্রতিবেদন অনুযায়ী, গত জুলাই নাগাদ বাংলাদেশে মোবাইল ফোন গ্রাহক সংখ্যা ছিল ১২ কোটি ৮৭ লাখ।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার বিদায়ী চেয়ারম্যান সুনীল কান্তি বোসের বক্তব্যর বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী তারানা বলেন, “তারা নির্দেশনার অপেক্ষায় ছিলেন, সেই চিঠি আজ পাঠানো হয়েছে।”

অপারেটরদের সঙ্গে বৈঠকের পর এ মাসেই কার্যক্রম শুরুর পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

তারানা হালিম বলেন, গত তিন মাস ধরে সিম পুনঃনিবন্ধন প্রক্রিয়া চলছে এবং যারা সম্প্রতি সঠিকভাবে সিম নিবন্ধন করেছে তারাও এর আওতায় আসছে।

“যারা সম্প্রতি সঠিকভাবে নিবন্ধন করেছেন তাদেরও পুনঃনিবন্ধন করতে হবে, আমি মনে করি দেশের বৃহত্তর স্বার্থে জঙ্গিবাদ মোকাবেলা স্বার্থে, চাঁদাবাজি বন্ধের স্বার্থে জনগণ এতে সহায়তা করবেন।”

বিটিআরসিকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, “গ্রাহকের এসএমএস দিয়ে অপারেটরদের জানিয়ে দিতে হবে যে, তাদের নিবন্ধনকৃত সিম বা অনিবিন্ধনকৃত সিম ১০ সেপ্টেম্বর থেকে ১০ ডিসেম্বরের মধ্যে পুনরায় নিবন্ধন করতে হবে। নতুবা তা বন্ধ করে দেওয়া হবে।”

গত বছর মোবাইল ফোন অপারেটরগুলোর অনিবন্ধিত সব সিম বন্ধ করতে নির্দেশ দিয়েছিল হাই কোর্ট।