তিন বিমানবন্দর ড্যাশ-৮ ‘উপযোগী নয়’

দেশে তিনটি অভ্যন্তরীণ বিমানবন্দরের রানওয়েতে ড্যাশ-৮ উড়োজাহাজ চলাচলে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (আইকাও) মানদণ্ড অনুসরণ হয়নি।

আশিক হোসেনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2015, 01:27 PM
Updated : 5 Sept 2015, 01:51 PM

এ ধরনের উড়োজাহাজের জন্য রানওয়ের দৈর্ঘ্য ন্যূনতম ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৮০০ মিটার;  আর প্রস্থ ৪৫ মিটার হওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

তবে সৈয়দপুর, বরিশাল ও রাজশাহী বিমানবন্দরের রানওয়ের প্রস্থ নির্ধারিত মানের চেয়ে ১৫ মিটার কম।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) বলছে, এ ধরনের রানওয়েতে কোন ঝুঁকি না থাকায় ড্যাশ-৮ উড়োজাহাজ চলাচলের অনুমতি দেওয়া হয়েছে।

বেবিচক এর তথ্য অনুযায়ী, বরিশাল বিমানবন্দরের রানওয়ের দৈর্ঘ্য ১ হাজার ৮২৯ মিটার ও প্রস্থ মাত্র ৩০ মিটার, সৈয়দপুরের দৈর্ঘ্য ১ হাজার ৮২৯ মিটার ও প্রস্থ মাত্র ৩০ মিটার এবং রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দরের রানওয়ের দৈর্ঘ্য ১ হাজার ৮০১ মিটার ও প্রস্থ ৩০ মিটার।

বাণিজ্যিকভাবে বেশি লাভজনক হওয়ায় বাংলাদেশে বেশিরভাগ বিমান সংস্থা অভ্যন্তরীণ রুটে ড্যাশ-৮ এর মতো টার্বো-প্রপেলার উড়োজাহাজ ব্যবহার করে থাকে।

রানওয়ের দৈর্ঘ্য ও প্রস্থ নিয়ে আন্তর্জাতিক মানদণ্ডের বিষয়ে জানতে চাওয়া হয়েছিল বিমান পরিচালনা পর্ষদের সাবেক সদস্য কাজী ওয়াহেদুল আলমের কাছে।

জবাবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “যাত্রীদের নিরাপত্তায় এ ধরনের বিষয়গুলোতে ছাড় দেওয়ার কোনো সুযোগ নেই। কেননা দুর্ঘটনা ঘটলে বা আইকাওয়ের পরিদর্শনে বিষয়গুলো উঠে এলে তা এ খাতের জন্য ক্ষতিকর হবে।”

অভ্যন্তরীণ যাত্রী পরিবহনের জন্য রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের রয়েছে দুটি ড্যাশ-৮, ইউএস বাংলা এয়ারওয়েজের ৩টি, রিজেন্ট এয়ারওয়েজের ২টি এবং ইউনাইটেড এয়ারওয়েজের একটি ড্যাশ-৮ উড়োজাহাজ রয়েছে।

এগুলো ছাড়াও অভ্যন্তরীণ যাত্রী পরিবহনে বেসরকারি বিমান সংস্থা নভোএয়ার ব্যবহার করছে ৩টি এমবেরার ই-১৪৫ উড়োজাহাজ। এছাড়া ইউনাইটেডের রয়েছে ২টি এটিআর-৭২ উড়োজাহাজ।

শুক্রবার সৈয়দপুর বিমানবন্দরে বৃষ্টির মধ্যে অবতরণের সময় ইউএস বাংলা এয়ারলাইন্সের একটি ড্যাশ-৮ উড়োজাহাজ রানওয়ে থেকে ছিটকে পড়ে।

এ ঘটনায় ৭৪ জন যাত্রী অক্ষত থাকলেও বিমানটির চাকা মেরামত করে বিকালে রানওয়েতে ফিরিয়ে আনার আগ পর্যন্ত প্রায় সাত ঘণ্টা সৈয়দপুর বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ ছিল।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম সানাউল হক আন্তর্জাতিক মানদণ্ডের প্রসঙ্গে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা ফ্লাইট সেফটিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে বিবেচনা করে থাকি। এ বিমানবন্দরগুলোতে এসব উড়োজাহাজ নামতে কোন সমস্যা নেই। আর এ কারণেই এগুলোকে চলাচলের অনুমতি দেওয়া হয়েছে।”

শুক্রবারের দুর্ঘটনার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, “এ ক্ষেত্রে একটু ভুল বোঝাবুঝি তৈরি হয়েছে। উড়োজাহাজটি যেখানে থামার কথা ছিল সেখানে না থেমে আরেকটু সামনে চলে গিয়েছিল। পরে ইউটার্ন করানোর সময় চাকা মাটিতে পড়ে যায়।”

এম সানাউল হক দাবি করেন, পৃথিবীর অনেক দেশে এর চেয়েও ছোট রানওয়েতে উড়োজাহাজ ওঠানামা করে।

“যুক্তরাষ্ট্রে এমন অনেক রানওয়ে আছে যেগুলো কংক্রিটের তৈরি নয়, ঘাস কেটে বানানো। সে হিসেবে আমাদের রানওয়ে অনেক নিরাপদ।”