চট্টগ্রামে সবজির দাম বাড়ছেই

চট্টগ্রামের কাঁচা বাজারে গত কয়েক মাসের তুলনায় সবজির দাম সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2015, 01:58 PM
Updated : 4 Sept 2015, 01:58 PM

শুক্রবার চট্টগ্রাম নগরীর বৃহত্তম পাইকারি কাঁচা বাজার রিয়াজউদ্দিন বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের তুলনায় সবজির দাম আরও বেড়েছে।

বিক্রেতারা বলছেন, অগাস্টের শুরুতে টানা বৃষ্টি আর উত্তরবঙ্গের চলমান বন্যার প্রভাবে আবারও সবজির দাম বেড়েছে। 

গত সপ্তাহের ৫০ থেকে ৮০ টাকার কেজি দরের সবজি শুক্রবার বিক্রি হতে দেখা যায় ৬০ থেকে ১০০ টাকায়।

মূল্যবৃদ্ধিতে শীর্ষস্থানে রয়েছে কাঁচামরিচ। গত সপ্তাহের তুলনায় পাইকারিতে কাঁচামরিচের দাম দ্বিগুণ হয়েছে।

রিয়াজউদ্দিন বাজারে কাঁচামরিচের আড়ত প্রতিষ্ঠান আরাফাত ট্রেডিংয়ের সঞ্জয় পাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সকালের শুরুতে যশোর থেকে আসা কাঁচামরিচ পাইকারিতে ২০০ টাকায় বিক্রি হয়েছে। বেলা ১২টার দিকে ভারতীয় আমদানি করা কাঁচামরিচ বাজারে আসলে দর ১৩০ টাকায় নেমে আসে।”

“নঁওগা, পাবনা ও যশোরের যেসব জায়গা থেকে মরিচ আসে সেসব জায়গায় বন্যার কারণে কাঁচামরিচের দাম বাড়ছে। বন্যা কমে গেলে দামও স্বাভাবিক হয়ে আসবে।”

শুক্রবার কাঁচামরিচ পাইকারিতে ১৩০ টাকা বিক্রি হলেও একই বাজারে খুচরায় গিয়ে ওই মরিচ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৮০ টাকা কেজিতে।

রিয়াজউদ্দিন বাজারের খুচরা সবজি বিক্রেতা নাছের উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রিয়াজউদ্দিন বাজারে এ পর্যন্ত এরকম উচ্চমূল্যে কখনো সবজি বিক্রি হয়নি।

“যে সবজিগুলো ৩০ থেকে ৪০ টাকার আশেপাশে বিক্রি হতো সেগুলোও এখন ৫০ টাকার ওপরে। কাকরল, করলা, বেগুন, ঝিংগা, ঢেঁড়স, টমেটো, বরবটি, শিম কখনো এতদামে বিক্রি করতে হয়নি।”

বাজারে মানভেদে কাকরল কেজিপ্রতি ৭০ থেকে ৮০ টাকা, করলা ৮০ থেকে ১০০ টাকা, বরবটি ৮০ থেকে ১০০ টাকা বিক্রি হচ্ছে বলে জানান নাছের।

অন্যদিকে শিম ১২০ টাকা, বেগুন ও ঢেঁড়স কেজিপ্রতি ৬০ থেকে ৭০ টাকা, ঝিংগা ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে সবজির সরবরাহ এখনো পর্যাপ্ত নয় বলে জানিয়েছেন বিসমিল্লাহ বাণিজ্যালয়ের কর্মকর্তা মো. জাহাঙ্গীর।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অগাস্টের শুরুতে টানা বৃষ্টি আর এখন উত্তরবঙ্গের বন্যা মিলে এ পরিস্থিতি তৈরি করেছে। আবহাওয়া অনুকূলে থাকলে আগামী মাসে বাজার স্বাভাবিক হয়ে যাবে।”

বাজারে আসা ক্রেতা ব্যাংক কর্মকর্তা হাফিজুর রহমান বলেন, “সবজির দাম প্রতি সপ্তাহে বাড়ছে। আজ বাজারে এসে দেখি দাম আরও বেড়েছে।

“এভাবে দাম বাড়তে থাকলে আমাদের খুব সমস্যা। সত্যি কোনো সংকট আছে না কি সংকটের কথা বলে দাম বাড়ানো হচ্ছে তা মনিটর করা দরকার।” 

সবজির দাম লাফিয়ে বাড়লেও স্বস্তি যোগাচ্ছে মাছ, মুরগি ও মাংসের বাজার। লইট্টা মাছ, তেলাপিয়া মাছ ও রুই মাছ বিক্রি হচ্ছে সবজির চেয়ে কম মূল্যে।

লইট্টা মাছ কেজি ৭০ থেকে ৮০ টাকায় ও তেলাপিয়া ১২০ থেকে ১৪০ টাকায় পাওয়া যাচ্ছে।

অন্যদিকে রুই মাছ ১৪০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে।

ব্রয়লার মুরগিও বিক্রি হচ্ছে স্বস্তিদায়ক দামে; প্রতিকেজি ব্রয়লার মুরগির দাম ১৩০ টাকা।

গরুর মাংসও ধরে রেখেছে আগের দাম; ৪৫০ থেকে ৫০০ টাকায় প্রতিকেজি বিক্রি হচ্ছে গরুর মাংস।