দুই সিকিউরিটিজ হাউজকে জরিমানা

সিকিউরিটিজ আইন লঙ্ঘন করায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের দুই সিকিউরিটিজ হাউজকে ১২ লাখ টাকা জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন- বিএসইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2015, 04:57 PM
Updated : 2 Sept 2015, 04:57 PM
এর মধ্যে ওয়েস্টার্ন সিকিউরিটিজ ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট লিমিটেডকে ১০ লাখ এবং আইল্যান্ড সিকিউরিটিজকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
বুধবার সংস্থাটির চেয়ারম্যান এম খায়রুল হোসেনের সভাপতিত্বে কমিশনের সভায় এই জরিমানা করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিশনের নির্দশনা লঙ্ঘন করে মার্জিন ঋণ প্রদান, গ্রাহক সমন্বিত হিসাবে ২ কোটি ২৮ লাখ টাকা ঘাটতির মাধ্যমে কমিশনের বিধিমালা ২০০০-এর বিধি ১১-এর লঙ্ঘন ছাড়াও বেশি কিছু অনিয়মের অভিযোগে ওয়েস্টার্ন সিকিউরিটিজ ইনভেস্টমেন্টকে জরিমানা করা হয়।

এছাড়া চুক্তি ছাড়া ক্যাশ হিসাবে মার্জিন ঋণ প্রদান করে মার্জিন রুলস লঙ্ঘন, শর্ট সেলের মাধ্যমে বিধিমালা ২০০০-এর বিধি ১১ লঙ্ঘনের দায়ে আইল্যান্ড সিকিউরিটিজকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

নন-মার্জিনেবল (পিই ৪০-এর উপরে) শেয়ারে মার্জিন প্রদান, নন-মার্জিনেবল ‘জেড’ ও ‘এন’ ক্যাটাগরির শেয়ারে মার্জিন প্রদান, গ্রাহকের হিসাবের শেয়ার ক্রয়ের টেলিফোনিক আদেশ সংরক্ষণ না করার মাধ্যমে কমিশনের ১৯৮৭-এর রুল ৪ ভঙ্গ করার অভিযোগও আনা হয় এই হাউজের বিরুদ্ধে।