ইন্টারনেট ব্যান্ডউইডথের দাম কমল

ইন্টারনেটের দাম সামর্থ্যের মধ্যে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশের এক মাসের মধ্যে ব্যান্ডউইডথের দাম ৪১ শতাংশ কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2015, 10:33 AM
Updated : 31 August 2015, 11:40 AM

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন জানান, মঙ্গলবার থেকে ইন্টারনেট গেটওয়েগুলো প্রতি এমবিপিএস (মেগাবিটস পার সেকেন্ড) ব্যান্ডউইডথ পাবে ৬২৫ টাকায়, যার বর্তমান মূল্য ১ হাজার ৬৮ টাকা।

এই দাম প্রযোজ্য হবে কেবল ১০ জিবিপিএস (গিগাবিটস পার সেকেন্ড) ব্যান্ডউইডথ স্ল্যাবের ক্ষেত্রে। প্রাথমিকভাবে ঢাকা, চট্টগ্রাম ও কক্সবাজারে এই সুবিধা কার্যকর হবে।

গ্রাহক পর্যায়ে দাম কমানোর বিষয়টি নির্ভর করবে ইন্টারনেট গেটওয়ে ও ইন্টারনেট প্রোভাইডারদের ওপর।

মনোয়ার হোসেন বলেন, “আমরা ভারতে ব্যান্ডউইডথ রপ্তানির প্রক্রিয়া শুরু করেছি। সেখানে প্রতি মেগাবিটের দাম ১০ ডলার। কিন্তু বাংলাদেশে ১ হাজার ৬৮ টাকায় বিক্রি হচ্ছে। এটা কমিয়ে আনতে এবং ইন্টারনেট ব্যবহারকে জনপ্রিয় করতেই দাম কমানোর সিদ্ধান্ত হয়েছে।”

দেশে ইন্টারনেটের দাম নিয়ে ব্যবহারকারীদের মধ্যে অসন্তোষ রয়েছে। সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতেও ইন্টারনেটের দাম কমানোর দাবি উঠেছে বিভিন্ন সময়ে।

গত ৬ অগাস্ট ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্টারনেট ব্যান্ডউইডথের দাম সাধারণ মানুষের নাগালের মধ্যে রাখার নির্দেশ দেন।

বর্তমানে ২০০ জিবিপিএস ব্যান্ডউইথসহ সাবমেরিন কেবলে (সি-মি-উই-৪) সংযুক্ত আছে বাংলাদেশ, যার মধ্যে প্রায় ৩০ জিবিপিএস ব্যবহৃত হচ্ছে। অব্যবহৃত থেকে যাচ্ছে ১৭০ জিবিপিএস।

আগামী বছর ডিসেম্বরে একটি কনসোর্টিয়ামের আওতায় সি-মি-উই-৫ বা দ্বিতীয় সাবমেরিন কেবলে সংযুক্ত হবে বাংলাদেশ। এর ফলে অতিরিক্ত ১ হাজার ৩০০ জিবিপিএস ব্যান্ডউইডথ পাবে বাংলাদেশ।