পেঁয়াজের দাম বাড়ায় উদ্বেগ সংসদীয় কমিটির

নিত্য প্রয়োজনীয় পণ্য পেঁয়াজের দাম বাজারে বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2015, 05:44 PM
Updated : 30 August 2015, 05:45 PM

রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ উদ্বেগ জানানো হয় বলে কমিটির সদস্য ওয়ারেসাত হোসেন বেলাল সাংবাদিকদের জানান।

তিনি বলেন, “পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে কমিটিতে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। দেশের বাজারে পর্যাপ্ত পেঁয়াজ থাকার পরেও এভাবে হঠাৎ করে পেঁয়াজের দাম বৃদ্ধি উদ্বেগের বিষয়। তবে মন্ত্রী আশ্বস্ত করেছেন, অতি শিগগিরই পেঁয়াজের দাম কমে আসবে।”

ভারত পেঁয়াজের রপ্তানিমূল্য বাড়িয়ে প্রতি টন ৭০০ ডলার নির্ধারণের পর বাংলাদেশে পণ্যটির দাম বেড়ে যায়।

গত সপ্তাহের শুরুর দিকে তিন দিনে পেঁয়াজের দর এক তৃতীয়াংশের বেশি বেড়ে যাওয়ার পর এর বাজার ঠিক রাখতে টিসিবির মাধ্যমে আমদানিসহ কয়েকটি সিদ্ধান্ত নেয় সরকার।

বাজারে নজরদারি বাড়ানোর পাশাপাশি বন্দর থেকে পেঁয়াজের চালান দ্রুত ছাড় করানোরও সিদ্ধান্ত হয়।

পেঁয়াজের দামের লাগাম টেনে ধরতে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগের পাশাপাশি বাংলাদেশ ব্যাংকও বৃহস্পতিবার সার্কুলার জারি করে পেঁয়াজ আমদানিতে ব্যাংক ঋণের সুদহার সর্বোচ্চ ১১ শতাংশ নির্ধারণ করে দেয়।

একইসঙ্গে কেন্দ্রীয় ব্যাংক এলসি (ঋণপত্র) মার্জিন সবচেয়ে কম রাখারও অনুরোধ করেছে ব্যাংকগুলোকে।

ট্যারিফ কমিশনের এক হিসেবে বলা হয়েছে, দেশে বছরে ২২ থেকে ২৩ লাখ টন পেঁয়াজের চাহিদা রয়েছে। এর মধ্যে দেশে ১৭ থেকে ১৮ লাখ টন উৎপাদন হয়।

বিদেশে মেলায় সরকারের খরচ ৮০ কোটি

বিদেশে বিভিন্ন আন্তর্জাতিক মেলায় অংশ নিয়ে সরকারের খরচ হয়েছে প্রায় ৮০ কোটি টাকা। ২০১০ হতে এ পর্যন্ত ২৫টি দেশে ১৪১টি মেলায় অংশ নিয়েছে বাংলাদেশ।

সংসদীয় কমিটির কার্যপত্র থেকে জানা যায়, ২০১০ হতে এখন পর্যন্ত ১৪১টি বাণিজ্য মেলায় অংশ নিয়ে সরকারের খরচ হয়েছে ৭৯ কোটি ৭৭ লাখ ৫৯ হাজার ৭৭৪ টাকা।

এরমধ্যে ২০১০-১১ অর্থ বছরে ২৩টি মেলায় অংশ নিয়ে ১২ কোটি ৪৪ লাখ ৭৪ হাজার ১৭৯ টাকা, ২০১১-১২ অর্থ বছরে ২৮টি মেলায় অংশ নিয়ে খরচ দাঁড়ায় ১৫ কোটি ১৫ লাখ ১৬ হাজার ৩২১ টাকা, ২০১২-১৩ অর্থ বছরে ২৯টি মেলায় অংশ নিয়ে খরচ হয় ১৭ কোটি, ৯০ লাখ ৩৮ হাজার ৪০৮ টাকা, ২০১৩-১৪ অর্থ বছরে ২৮টি মেলায় অংশ নেয়। এই অর্থ বছরে খরচ হয় ১৪ কোটি ৫৪ লাখ ৭৫ হাজার ২০২ টাকা এবং ২০১৪-১৫ অর্থ বছরে সর্বোচ্চ ৩৩টি মেলায় অংশ গ্রহণ করে বাংলাদেশ এতে খরচ হয় ১৯ কোটি ৭২ লাখ ৫৫ হাজার ৬৬৪ টাকা।

যেসব দেশের মেলায় অংশ নিয়েছে বাংলাদেশ তার মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, রাশিয়া, সুইডেন, বেলজিয়াম, ইতালি, স্পেন, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, উজবেকিস্তান, দক্ষিণ আফ্রিকা, জাপান, সিংগাপুর, সংযুক্ত আরব আমিরাত (ইউআই) দুবাই, ভারত, চীন, হংকং, মালয়েশিয়া, নেপাল, মিয়ানমার, ব্রাজিল, ভিয়েতনাম ও মেক্সিকো।