জাপানের জনসংখ্যা উদ্বেগজনক হারে কমছে

জাপানের জনসংখ্যা উদ্বেগজনক হারে কমছে বলে মনে করে ৮৯ শতাংশ জাপানি।

জাপান প্রতিনিধি, এস এম নাদিম মাহমুদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2015, 01:58 PM
Updated : 27 August 2015, 01:58 PM

নিম্ন মৃত্যু ও জন্মহারের কারণে আগামী ২০৬০ সালের মধ্যে বর্তমান লোক সংখ্যা ১২ কোটি ৭৩ লাখ থেকে কমে ৮ কোটি ৭ লাখে পৌঁছবে বলে এক জরিপে দাবি করা হয়েছে।

জাপানের প্রভাবশালী প্রাচীন দৈনিক ইওমিউরি শিস্বুন দেশব্যপী এক জরিপের পর এ তথ্য জানিয়েছে।

পত্রিকাটির কর্মকর্তারা বলছে, জাপানের লোকসংখ্যায় সাম্প্রতিকালে স্থিতিশীল অবস্থা বিরাজ করায় এ বিষয়ে জাপানিদের মতামত চাওয়া হয়। প্রায় ৩ হাজার নাগরিকের উত্তরের প্রেক্ষিতে তারা বলেন, অধিকাংশ উত্তরদাতা মনে করছেন, জনসংখ্যা কমতে থাকায় জাপানের ভবিষৎ নিয়ে উৎকণ্ঠা বাড়বে।

মূলত গড় আয়ু বেশি হওয়ায় জাপানে বৃদ্ধদের সংখ্য বেড়েই চলছে। ফলে তাদের জীবন যাত্রা ব্যয় সামলাতে  সরকারকে হিমশিম খেতে হচ্ছে। যা অর্থনীতির চাকা গতিহীন করে তুলছে।

সামাজিক নিরাপত্তা দিতে সরকারের ব্যর্থতা এবং নিম্নগামী অর্থনীতিকে জনসংখ্যা হ্রাসের কারণ হিসেবে দেখছে যথাক্রমে ৮৪ শতাংশ এবং ৬৮ শতাংশ মানুষ। ২৫০ টি এলাকার নাগরিকদের পাঠানো প্রশ্নউত্তর পর্বে এ মত এসেছে।

সরকার নিরপত্তা ব্যবস্থায় নীতি পরিবর্তন ঘটালে ২০৬০ সালের মধ্যে জনসংখ্যা ১০ কোটিতে পৌঁছবে বলে জরিপে অংশগ্রহণকারীরা মনে করে।

তবে জনসংখ্যা বৃদ্ধির জন্য জানতে চাওয়া প্রশ্নে ৬৪ শতাংশ মানুষ শিশুদের লালন-পালনে সরকারকে উদার হতে বলেছে। চাকরি সুবিধা বৃদ্ধিতে ৫৯ শতাংশ, আর চিকিৎসা ব্যবস্থার উন্নতির জন্য ৫৭ শতাংশ মানুষ হ্যাঁ ভোট দিয়েছে।

গত দুই বছর ধরে জাপানে জনসংখ্যা স্থিতিশীল রয়েছে। দেশটির ৪০ শতাংশ মানুষের বয়স ৬৫ বছরের উর্ধ্বে।

নিম্ন মৃত্যু হারের জন্য আর নতুন প্রজন্ম বিয়ে বিমুখ হওয়ায় জন্মহার তেমন বাড়ছে না বলে, গত জানুয়ারিতে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় দাবি করেছে।

আবে সরকার বিয়ে উপযোগী ছেলে-মেয়েদের জন্য মধ্যস্থতা করার জন্য একটি প্রকল্পও হাতে নিয়েছে। বৃদ্ধদের সংখ্যা বেড়ে যাওয়ায় মোটা অংকের অর্থ পেনসন বাবদ খরচ হয় বলে জানিয়েছে সরকার।