শিল্পখাতে বিদ্যুৎ সংযোগ উন্মুক্ত

অর্থনীতির গতি বাড়াতে শিল্পখাতে নতুন বিদ্যুৎ সংযোগ দেওয়ার ওপর থেকে কড়াকড়ি তুলে নিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2015, 10:45 AM
Updated : 27 August 2015, 02:36 PM

বৃহস্পতিবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদ্যুৎ উৎপাদনের ‘সক্ষমতা বাড়ায়’ সরকার শিল্পসহ সকল খাতে বিদ্যুৎ সংযোগ ‘উন্মুক্ত ও সহজতর’ করার এ সিদ্ধান্ত নিয়েছে।

উৎপাদনে বিপুল পরিমাণ ঘাটতির কারণে ২০১০ সালের নভেম্বরে শিল্পখাতে নতুন বিদ্যুৎ সংযোগ দেওয়া সীমিত করার নির্দেশনা দেওয়া হয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী মো. নসরুল হামিদ বিপু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,

“এখন কোনো গ্রাহক বা কোনো শিল্প প্রতিষ্ঠান আবেদন করলেই সংশ্লিষ্ট বিদ্যুৎ বিতরণকারী প্রতিষ্ঠান সংযোগ দেবে।”

দশ মেগাওয়াট পর্যন্ত চাহিদার শিল্প-প্রতিষ্ঠানের আবেদনে সংশ্লিষ্ট বিতরণকারী প্রতিষ্ঠানই সংযোগ দিতে পারবে। তবে চাহিদা দশ মেগাওয়াটের বেশি হলে মন্ত্রণালয়ের অনুমতি লাগবে।

গত তিন বছরে ছোট কিছু শিল্প কারখানা নতুন সংযোগ পেলেও বড় ও বেশি চাহিদার শিল্প কারখানার ক্ষেত্রে কড়াকড়ি ও শর্ত দেওয়া ছিল। এই কড়াকড়ি তুলে নেওয়ার জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন ব্যবসায়ীরা।    

প্রতিমন্ত্রী বলেন, “বিদ্যুতের উৎপাদন আগে কম থাকায় বড় কারখানায় নতুন সংযোগ দেওয়া বন্ধ ছিল। এখন উৎপাদন বাড়ায় সংযোগ উন্মুক্ত করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।”  

বিদ্যুৎ বিভাগের তথ্য অনুযায়ী, গত ২০১৪-১৫ অর্থ বছরে মোট ৩৬ হাজার শিল্প প্রতিষ্ঠানে নতুন বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। আর আবাসিক খাতে দেওয়া হয় ১৮ লাখ নতুন সংযোগ।