থাইল্যান্ডে অ্যাসোসিওর সঙ্গে বেসিসের বৈঠক

থাইল্যান্ডে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি নির্ভরসেবা সম্প্রসারণে বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতের ব্যবসায়ীদের সঙ্গে সে সেদেশের ব্যবসায়ীদের বৈঠক হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2015, 05:15 PM
Updated : 25 August 2015, 05:15 PM

মঙ্গলবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এশিয়ান ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশনের (অ্যাসোসিও) ৪০তম কাউন্সিল মিটিং ও প্ল্যানারি মিটিং উপলক্ষে এ বৈঠক হয়।

ব্যাংককে অনুষ্ঠিত বৈঠকে বেসিসের সদস্যভুক্ত ১২টি কোম্পানি এবং থাইল্যান্ড, মালয়েশিয়া ও মায়ানমারের বেশ কয়েকটি আইটি কোম্পানি এ অংশ নেয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্বে দেন।

দলের আরও ছিলেন- বেসিসের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ও অ্যাসোসিওর সাবেক চেয়ারম্যান আবদুল্লাহ এইচ কাফি, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, মহাসচিব উত্তম কুমার পাল, যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল ও নির্বাহী পরিচালক সামি আহমেদ।

বৈঠকের পাশাপাশি বাংলাদেশের প্রতিনিধিদল স্থানীয় সায়েন্স পার্ক, সফটওয়্যার পার্ক ও আইবিএমের ইনোভেশন সেন্টার পরিদর্শন করেন বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

থ্যাইল্যান্ডের প্রায় ২০টি কোম্পানির সঙ্গেও প্রতিনিধিদল বৈঠক করেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বিদেশে বাংলাদেশের ব্র্যান্ডিং ও বৈঠক জরুরি। সেই লক্ষ্য নিয়ে অ্যাসোসিও এবং থাইল্যান্ড সরকারের আয়োজনে এ বৈঠকে বাংলাদেশ অংশ নেয়।

“আমরা পারস্পরিক সম্পর্ক ও ব্যবসায়িক উন্নয়নে নানা বিষয় নিয়ে আলোচনা করেছি। সেখানকার সায়েন্স ও সফটওয়্যার পার্কে বাংলাদেশি কোম্পানিকে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা প্রদানের প্রস্তাবনা দিয়েছি। বিপরীতে আমাদের কালিয়াকৈর হাইটেক পার্কে তাদেরকেও সমান সুযোগ সুবিধা দেওয়ার ঘোষনা দেওয়া হয়।”