কোমেনের প্রভাব চট্টগ্রামের কাঁচাবাজারে

ঘূর্ণিঝড় কোমেনের প্রভাবে টানা বৃষ্টিতে চট্টগ্রামে বেড়েছে বেশিরভাগ শাক-সবজির দাম। তবে মাছের বাজার মোটামুটি স্থিতিশীল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2015, 12:58 PM
Updated : 31 July 2015, 03:26 PM

শুক্রবার নগরীর বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র পাওয়া যায়।

টানা বর্ষণের আগে ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হওয়া সবজি এখন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়। আর ভারতের বাজারে দাম বেড়ে যাওয়া গত সপ্তাহের তুলনায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ।

চট্টগ্রামের সবচেয়ে বড় পাইকারি সবজির বাজার রেয়াজউদ্দিন বাজারের সবজি বিক্রেতা মো. রিপন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তারা করলা, বরবটি ও টমেটো বিক্রি করছেন ৮০ টাকা কেজি দরে। বেগুন ও ঝিঙে বিক্রি করছেন ৬০ টাকায়।

গত সপ্তাহে এসব সবজি ৪০/৫০ টাকায় বিক্রি হয়েছে।

রিয়াজউদ্দিন বাজারের কাঁচা-পাকা সবজির আড়ৎ বিসমিল্লাহ বাণিজ্যালয়ের হিসাবরক্ষক গিয়াসউদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, জামালপুর-শেরপুর থেকে সবজির গাড়ির ভাড়া ছিল ৩২ হাজার টাকা। বৃষ্টির কারণে সে গাড়ি ভাড়া বেড়ে এখন ৩৮ হাজার টাকা হয়েছে।

বৃষ্টির কারণে চাহিদা অনুযায়ী সবজিবাহী গাড়ি আসতে পারছে না বলেও জানান তিনি।

তবে আলু আগে থেকে মজুদ থাকায় এই পণ্যটির দামে কোন হেরফের হয়নি বলে জানান রিপন।

এই বাজারে প্রতিকেজি আলু বিক্রি হচ্ছে ২২ টাকা কেজি দরে।

শুক্রবার সকাল ৬টায় সন্দ্বীপের কাছ দিয়ে চট্টগ্রাম উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড় ‘কোমেন। এটি এখন দুর্বল হয়ে স্থল নিম্নচাপ হিসেবে নোয়াখালী ও তৎসংলগ্ন স্থলভাগ এলাকায় অবস্থান করছে।

এর প্রভাবে গত কয়েকদিন ধরে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে টানা বৃষ্টি হচ্ছে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন।

এদিকে রোজা শেষ হলেও ঝাল কমেনি কাঁচামরিচেরও। পাইকারিতে প্রতিকেজি কাঁচামরিচ ৫০ টাকা বিক্রি হলেও খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়।

৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হওয়া পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা কেজি দরে।

রিয়াজউদ্দিন বাজারের খুচরা পেঁয়াজ বিক্রেতা আসাদ মিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভারতের বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। তাই বাড়তি দামে পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে।”

স্থিতিশীল আছে মাছ ও মাংসের বাজার। তেলাপিয়া ও রুই মাছ আগের মতই প্রতি কেজি যথাক্রমে ১৪০ টাকা ও ২০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

লইট্টা মাছের দামও রয়েছে অপরিবর্তিত। রিয়াজউদ্দিন বাজারে প্রতিকেজি লইট্টা ১২০ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

হেরফের হয়নি ব্রয়লার মুরগি ও গরুর মাংসের দামেও। ব্রয়লার প্রতিকেজি ১৫০ থেকে ১৬০ টাকায় এবং হাড়সহ গরুর মাংস ৪৫০ টাকায় ও হাড় ছাড়া মাংস ৫০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।