দুই দিন পর সূচক বেড়েছে পুঁজিবাজারে

টানা দুই দিন পতনের পর সপ্তাহের তৃতীয় দিন সূচকে উন্নতির মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে দেশের দুই পুঁজিবাজারে; সেই সঙ্গে বেড়েছে লেনেদেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2015, 12:45 PM
Updated : 28 July 2015, 12:45 PM

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স মঙ্গলবার ২২ পয়েন্ট বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই বেড়েছে ৯২ পয়েন্ট।

ডিএসইতে এদিন ৭২০ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় ৭১ কোটি ৮৮ লাখ টাকা বা ১১ শতাংশ বেশি।

সোমববার এ বাজারে ৬৪৮ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারের মধ্যে দর বেড়েছে ১৮৬টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার দর।

এ বাজারের সার্বিক সূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৯৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে হয়েছে এক হাজার ১৮৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- স্কয়ার ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, ইউপিজিডিসিএল, বেক্সিমকো, খুলনা পাওয়ার কোম্পানি, গ্রামীণফোন, বেক্সিমকো ফার্মা, আরএকে সিরামিকস, অলিম্পিক এক্সেসরিজ লিমিটেড এবং আইডিএলসি ফিন্যান্স লিমিটেড।

সিএসইতে এদিন ৫৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সার্বিক সূচক ৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৭১৮ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৫০টির, কমেছে ৮০টি এবং অপরিবর্তিত রয়েছে ২৮ টির।