সূচক কমেছে পুঁজিবাজারে

টানা নয় কর্মদিবস ওঠার পর দেশের দুই পুঁজিবাজারেই সূচক ও দরপতন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2015, 10:33 AM
Updated : 26 July 2015, 10:33 AM

সপ্তাহের প্রথম দিন রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ২২ পয়েন্ট কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক হারিয়েছে ৬৪ পয়েন্ট।

অবশ্য বাজার বিশ্লেষকরা এই সূচকপতনে অস্বাভাবিক কিছু দেখছেন না।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সাবেক চেয়ারম্যান এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “টানা কয়েকদিন বাড়ার পর দর কমবে- এটাই বাজারের স্বাভাবিক প্রক্রিয়া। এটাকে দর সংশোধন বলা হয়।”

ঈদের আগে থেকেই পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা ছিল। ঈদের ছুটির পরও তিন কার্যদিবস মূল্য সূচকে উন্নতি হয়ে পুঁজিবাজারে। এই সময়ে ডিএসইর সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স ৪ হাজার ৫৬৫ পয়েন্ট থেকে বেড়ে ৪ হাজার ৮০৮ পয়েন্টে ওঠে। আর লেনদেন ৪৮৫ কোটি টাকা থেকে বেড়ে ৮১৩ কোটি টাকা পর্যন্ত হয়।

ডিএসইর ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, রোববার এ বাজারে ৭৫৪ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ৫৯ কোটি ৪ লাখ টাকা বা ৭ শতাংশ কম। আর ডিএসইএক্স ২২ পয়েন্ট কমে হয়েছে ৪ হাজার ৭৮৬ পয়েন্ট।

লেনদেনে অংশ নেওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারের মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ১৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির দর।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- লাফার্জ সুরমা সিমেন্ট, খুলনা পাওয়ার কোম্পানি, এসিআই লিমিটেড, শাহজিবাজার পাওয়ার কোম্পানি, গ্রামীণফোন, শাশা ডেনিম, রেনেটা লিমিটেড, অলিম্পিক এক্সেসরিজ লিমিটেড, ফার কেমিকেলস এবং বেক্সিমকো।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে এদিন ৫৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। প্রধান সূচক সিএএসপিআই ৬৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৫৫ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১২০টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।