‘খাওয়ার অনুপযোগী’ চাল ফেরত দিলেন মেয়র

ব্রাজিল থেকে আসা গম নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে এক পৌর মেয়র ঈদের আগে দরিদ্রদের মধ্যে বিতরণের জন্য পাওয়া ১২টন চাল ফেরত পাঠিয়েছেন। 

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2015, 05:30 PM
Updated : 6 July 2015, 05:30 PM

বাগেরহাটের ওই পৌর মেয়রের দাবি, এসব চাল অতি নিম্নমানের ও খাওয়ার অনুপযোগী।

ঈদ উপলক্ষে পৌরসভার চার হাজার ৬২০ জন ভিজিএফ কার্ডধারীদের বিতরণের জন্য পাওয়া বরাদ্দের অংশ হিসেবে এই চাল খাদ্য গুদাম থেকে পৌরসভায় পাঠানো হয়েছিল।

তবে মেয়র খান হাবিবুর রহমান সোমবার বিকালে সেগুলো ফেরত পাঠান।

এ বিষয়ে হাবিবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জেলা খাদ্য গুদাম থেকে পাঠানো চাল অতি নিম্নমানের, খাওয়ার অনুপযোগী। বস্তাপ্রতি গড়ে এক থেকে দুই কেজি করে ওজনেও কম রয়েছে। এ চাল পৌরবাসীর মধ্যে বিতরণ করা সম্ভব না তাই তা ফেরত দিয়েছি।”

ভিজিএফ কার্ডধারীদের মধ্যে ঈদের আগে ১০ কেজি করে চাল বিতরণ করার কথা ছিল।

মেয়র বলেন, “গুদাম থেকে যদি ভাল চাল সরবরাহ করা হয় তবে তা বিতরণ করা হবে।”

চালের মান ও ওজন বিষয়ে জেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রবিউল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ চাল প্রায় এক বছর আগের। চাল যে একেবারে ভাল তা বলা যাবে না।”

তবে চাল দুর্গন্ধযুক্ত বা পোকাযুক্ত না হওয়ায় তা খাওয়ার অনুপোযোগী বলেও মানতে নারাজ খাদ্য গুদামের কর্মকর্তা। পাশাপাশি চালের বস্তাগুলোর ওজন সঠিক রয়েছে বলেও দাবি করেন তিনি।

রবিউল বলেন, “বাগেরহাট পৌরসভার বরাদ্দে রয়েছে ৪৬ হাজার ২০০ কেজি চাল। এর মধ্যে সোমবার যে ১২ হাজার কেজি চাল পাঠানো হয়েছিলো। তার মধ্যে কয়েকটি বস্তার চালে একটু সাদাটে ভাব ছিল।”

দীর্ঘদিন খাদ্যগুদামে থাকার কারণে এই সমস্যা তৈরি হয়েছে জানিয়ে চাল বদলে দেওয়া হবে বলে জানান তিনি।