১২০০ কেজি ‘বিস্ফোরক উপকরণ’সহ গ্রেপ্তার ৪

ঢাকা ও চট্টগ্রামের দুটি এলাকা থেকে বিস্ফোরক বানানোর ১২০০ কেজি উপকরণসহ চারজনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2015, 06:32 AM
Updated : 6 July 2015, 07:10 PM

এরা হলেন- মো. আওয়াল, মো. আলম, শরিফ হোসেন ও সাইদুল ইসলাম।

ঢাকা মহানগর পুলিশের উপ কমিশনার মুনতাসিরুল ইসলাম (মিডিয়া) বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, রোববার রাতে ঢাকার চকবাজার ও লালবাগ এলাকা থেকে তিনজন এবং চট্টগ্রামের সদরঘাট এলাকা থেকে আরও একজনকে গ্রেপ্তার করা হয়।

সোমবার দুপুরে পুলিশের মিডিয়া সেন্টারে এক সংবাদ বিফ্রিংয়ে গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, প্রথমে আওয়ালকে চকবাজার থেকে গ্রেপ্তার করা হয়। এরপর দুই কেজি 'বিস্ফোরক তৈরির উপকরণ'সহ শরিফ ও আলমকে লালবাগ থেকে গ্রেপ্তার করা হয়।

তদের দেয়া তথ্যে, চট্টগ্রামের সদরঘাটের ছয়তলা বাড়ির চতুর্থতলা থেকে এক হাজার কেজির বেশি 'বিস্ফোরক তৈরির উপকরণ'সহ সাইদুলকে গ্রেপ্তার করা হয়।

গোয়েন্দা পুলিশ কর্মকর্তা মনিরুল বলেন, সাইদুল তার বাসার দুই খাটের নিচে বিস্ফোরক বানানোর ওইসব উপাদান রেখেছিল, যার মধ্যে সালফার, হেস্কাক্লোরাইড ও লিথিয়াম রয়েছে।

"এসব উপাদান হাতবোমা বানানো জন্য আনা হয়েছে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশের কাছে দাবি করেছে আওয়াল। ঢাকা থেকে গ্রেপ্তার তিনজন এসব বিস্ফোরকের উপাদান দিয়ে হাতবোমা তৈরি করে ছিনতাইকারীদের কাছে বিক্রি করে বলেও তাদের দাবি।"

মনিরুল আরও বলেন, সাইদুল এত বিস্ফোরক কি কারণে কোথা থেকে এনেছেন তা জিজ্ঞাসাবাদ করার মত সময় পাওয়া যায়নি। এসব উপাদান বিভিন্ন শিল্প-কারখানায় অনুমতি সাক্ষেপে আমদানি করা হয়। কিন্তু সাইদুলের কোন কাগজপত্র নেই।

সাইদুলের কোনো রাজনৈতিক পরিচয় বা কোন জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত কিনা সেটি খতিয়ে দেখা হচ্ছে বলে সংবাদ বিফ্রিংয়ে জানান এই গোয়েন্দা পুলিশ কর্মকর্তা।