ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক অবিচ্ছেদ্য: বার্নিকাট

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ অভিন্ন মূল্যবোধ ধারণ করে, যা দুই দেশের সম্পর্ককে ‘গতিশীল, বহুমুখী ও অবিচ্ছেদ্য’ করে তুলেছে বলে মন্তব্য করেছেন ঢাকায় দেশটির রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2015, 07:38 PM
Updated : 4 July 2015, 07:38 PM

যুক্তরাষ্ট্রের স্বাধীনতার ২৩৯তম বার্ষিকী উপলক্ষে শনিবার এক বার্তায় ‘বাংলাদেশি বন্ধুদেরও’ এই উদযাপনে শরিক হওয়ার আহ্বান জানিয়েছেন বার্নিকাট।

‘সব মানুষ জন্মগতভাবে সমান; জীবন, স্বাধীনতা ও আনন্দ লাভসহ বেশ কিছু অনস্বীকার্য অধিকার দিয়েই সৃষ্টিকর্তা তাদের পাঠিয়েছেন’ এই বিশ্বাসের উপর ভিত্তি করে যুক্তরাষ্ট্র প্রতিষ্ঠিত বলে বার্তায় বলেন বার্নিকাট।

“এসব মূল্যবোধই কোটি আমেরিকান হৃদয়ে ধারণ করে। বহু বছর অভিজ্ঞতায় আমেরিকার মানুষেরা আরও বৈচিত্র্য ধারণ করতে শিখেছি। তাই আমরা বিশ্বাস করি সব নারী-পুরুষই সমান।”

বার্নিকাট বলেন, “আমরা মনে করি, মেফ্লাওয়ারের বংশধরদের থেকে এখনকার অভিবাসী, শ্রবণ প্রতিবন্ধী থেকে যারা শুনতে পান, মর্মন থেকে মুসলিম, সমকামী থেকে বিপরীতকামী- তাদের সবার সমান অধিকার রয়েছে, যার স্বীকৃতি ও সুরক্ষায় আমাদের গণতন্ত্র অব্যাহতভাবে কাজ করে চলেছে।”

এসব মূল্যবোধ শুধু যুক্তরাষ্ট্রের একার বিষয় নয় বলেও মন্তব্য করেন তিনি।

“বাংলাদেশেরও শক্তিশালী গণতান্ত্রিক ভিত্তি এবং একটি সংবিধান রয়েছে, যা মানুষের অধিকার রক্ষা করছে।”

“আমাদের এই অভিন্ন মূল্যবোধ, যার কারণে আমেরিকা ও বাংলাদেশের সম্পর্ক এত গতিশীল, বহুমুখী ও অবিচ্ছেদ্য’ বলে মন্তব্য করেন তিনি।

বার্নিকাট বলেন, “দুই দেশের জনগণই দুই দেশের সম্পর্ককে এগিয়ে নিয়ে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রান্তে প্রায় পাঁচ লাখ বাংলাদেশি বসবাস করছে, অন্যদিকে যুক্তরাষ্ট্রের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণ এবং বসবাসের হারও বাড়ছে।”