ব্লগার হত্যায় সরকারের ‘প্রচ্ছন্ন সমর্থন’ রয়েছে: অজয় রায়

অভিজিৎ রায়সহ ব্লগারদের হত্যাকারীদের গ্রেপ্তারে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে এসব হত্যাকাণ্ডের পেছনে সরকারের প্রচ্ছন্ন সমর্থন থাকতে পারে বলে মন্তব্য করেছেন তার বাবা অজয় রায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2015, 09:46 PM
Updated : 3 July 2015, 10:18 PM

শুত্রুবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে এক সেমিনারে এ কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক।

তিনি বলেন, “ব্লগার হত্যায় সরকারের পক্ষ থেকে কোনো ক্রিয়া কিংবা প্রতিক্রিয়া নেই। তার মানে ধরে নেওয়া যায়, ব্লগার হত্যায় সরকারের প্রচ্ছন্ন সমর্থন রয়েছে।”

অভিজিৎ হত্যাকাণ্ডের চার মাস পেরিয়ে গেলেও তিনি এখনও সুষ্ঠু বিচার পাননি উল্লেখ করে তিনি বলেন, “বিচারের জন্য সংগ্রাম চালিয়ে যাচ্ছি, সংগ্রাম চলবে।” 

“ইতিমধ্যে আমার চেষ্টায় গোয়েন্দা বিভাগের সঙ্গে কথা হয়েছে। এটা নিশ্চিত, অভিজিৎ হত্যায় দুজন সরাসরি জড়িত। এক সহযোগীসহ তাদের একজন চিহ্নিত হলেও আইনশৃঙ্খলা বাহিনী তাদের গ্রেপ্তার করতে পারেনি।

শফিউর রহমানকে ফারাবীকে অভিজিৎ হত্যাকাণ্ডে ‘উৎসাহদাতা’ আখ্যা দিয়ে তিনি বলেন, “অনতিবিলম্বে তার বিচার কাজ শুরু করতে হবে।”

‘অভিজিৎ হত্যায় সরকারি কোনো লোক জড়িত কিনা’ অনেকে তার কাছে জানতে চেয়েছে বলে উল্লেখ করেন তিনি।

ছেলেকে হত্যার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহমর্মিতা জানানোর খবর সরকারের পক্ষ থেকে সংবাদ মাধ্যমে প্রচার না করায় প্রশ্ন তুলে অজয় রায় বলেন, “হয়তো সরকার জানাতে চান, ‘ব্লগার হত্যায় আমাদের প্রকাশ্য সমর্থন রয়েছে।’”

বাংলাদেশ প্রগতিশীল লেখক সংঘ ‘আক্রান্ত মুক্তবাক: নির্বাক রাষ্ট্র’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে।

এতে সংঘের সভাপতি গোলাম কিবরিয়া পিনু সভাপতিত্বে কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, অধ্যাপক এম এম আকাশ, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, অধ্যাপক সৈয়দ আজিজুল হক ও সাংবাদিক নজরুল কবীর বক্তব্য রাখেন।