উচ্চ প্রবৃদ্ধির জন্য দক্ষ জনবল তৈরির পরামর্শ

উচ্চ প্রবৃদ্ধির জন্য দক্ষ জনবল তৈরির উপর গুরুত্বারোপ করে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় এ বিষয়ে নজর দেওয়ার আহ্বান জানিয়েছেন একটি আলোচনা সভার বক্তারা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2015, 03:29 PM
Updated : 2 July 2015, 03:29 PM

সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা চলতি অর্থবছর থেকে বাস্তবায়িত হবে। নতুন পরিকল্পনার খসড়ার উপর খাতভিত্তিক পরমার্শ নিতে বৃহস্পতিবার একটি সভার আয়োজন করে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ।

সভায় বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষণা পরিচালক বিনায়ক সেন বলেন, “গত দুই দশকে আমরা ৪ থেকে ৬ শতাংশ জিডিপি প্রবৃদ্ধিতে গেছি। সেখানে কৃষিসহ অদক্ষ শ্রমিকদের ভূমিকা ছিল প্রধান।

“কিন্তু প্রবৃদ্ধি ৬ থেকে ৮ এ নিতে হলে দক্ষ শ্রমিকের প্রয়োজন হবে। পাশাপাশি এটাও মনে রাখতে হবে দুই দশকে দুই শতাংশ প্রবৃদ্ধি বেড়েছিল। কিন্তু পরবর্তী দুই শতাংশ বৃদ্ধি করতে হবে পাঁচ থেকে সাত বছরের মধ্যে।”

এসব বিষয় মাথায় রেখে দক্ষ জনবল তৈরির উপর গুরুত্ব দেন বিনায়ক সেন।

দেশে দক্ষ জনবলের ঘাটতির জন্য বিশ্ববিদ্যালয় এবং পেশাজীবী তৈরির শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সমালোচনা করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন।

“আমাদের রেমিটেন্স আসছে ১৫ বিলিয়ন ডলার, আর বিদেশিরা এখান থেকে নিয়ে যায় চার বিলিয়ন ডলার।”

বিদেশ থেকে জনবল আমদানি করতে হওয়ায় শিক্ষা ব্যবস্থার সমালোচনা করে ফরাসউদ্দিন বলেন, “আমাদের এখানে এতগুলো বিশ্ববিদল্যায়, ব্যবস্থাপনা শিক্ষা প্রতিষ্ঠান; তারপরেও কেন এত মানবসম্পদ আমদানি করে আনতে হয়?”

সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের বেতন অপরিবর্তিত থাকবে কি না তা নিয়েও চিন্তা করার পরামর্শ দেন পে অ্যান্ড সার্ভিসেস কমিশনের চেয়ারম্যান ফরাসউদ্দিন।

“৫৫ বছর আগে আমরা বিশ্ববিদ্যালয়ে ১২ টাকা দিয়েছি, এখন বেতন ২০ টাকা। উচ্চশিক্ষা কি অবৈতনিক হবে না কি পূর্ণবেতন দিয়ে হবে-তা নিয়েও ভাবতে হবে,” বলেন তিনি।

এ বিষয়ে অনুষ্ঠানের সভাপতি পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেন, উচ্চ শিক্ষায় গড় পড়তা ভর্তুকি না দিয়ে যার প্রয়োজন তাকে সহায়তা দেওয়ার সুপারিশ করবেন তারা।

ফরাসউদ্দিন মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা সংস্কার করে সেখানে বৃত্তিমূলক শিক্ষা প্রচলনের উপর গুরুত্ব দেন।

“কওমি মাদ্রাসা কর্তৃপক্ষের সঙ্গে আলাপ-আলোচনা করে সেখানে ধর্মীয় শিক্ষার পাশাপাশি বৃত্তিমূলক শিক্ষাও দেওয়া যেতে পারে। এতে তাদের মধ্যপ্রাচ্যে চাকরির সুবিধা হবে।”

কওমি শিক্ষা কারিকুলামে বৃত্তিমূলক শিক্ষা যুক্ত করার পরামর্শ দিয়ে বিনায়ক সেন বলেন, “মাদ্রাসা শিক্ষা থেকে রিটার্ন সবচেয়ে কম আসে।”

আলোচনা সভায় বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ নিয়ে সমালোচনা করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, “সংসদে পাশ হল- যে শিক্ষা অগ্রাধিকারের বিষয় নয়। এজন্য বরাদ্দ কম দেওয়া হল। এই কথা বলে শিক্ষাকে চিহ্নিত করা হল যে অগ্রাধিকারের বিষয় নয়।

“মাত্র ৫৫ কোটি টাকা বাড়ানো হয়েছে। যেখানে অন্যান্য মন্ত্রণালয়ে সাড়ে আট হাজার কোটি টাকা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।”

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বলেন, “শিক্ষায় বরাদ্দের ক্ষেত্রে আমরা হতাশ হয়ে যাচ্ছি। যেখানে স্বাস্থ্যখাতে বরাদ্দ ১২ হাজার কোটি টাকা, সেখানে প্রতিরক্ষায় বরাদ্দ ১৬ হাজার কোটি টাকা।”