বিদেশিদের স্বার্থে প্রোপাগান্ডায় টিআইবি: খলীকুজ্জমান 

সরকারের মন্ত্রীদের সমালোচনার মুখে থাকা টিআইবিকে এবার ‘বিদেশিদের স্বার্থরক্ষাকারী’ বলেছেন পল্লী-কর্মসহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদ।     

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2015, 10:17 AM
Updated : 2 July 2015, 11:28 AM

বৃহস্পতিবার ঢাকায় জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা বিষয়ক এক কর্মশালায় দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক প্রতিষ্ঠানটিকে নিয়ে এই মন্তব্য করেন সরকারি সংস্থাটির এই কর্তাব্যক্তি।

খলীকুজ্জমান বলেন, “বাংলাদেশের বিশেষ কিছু ব্যক্তি ও সংস্থা বিদেশি বিভিন্ন মহলের স্বার্থ রক্ষায় প্রোপাগান্ডা চালিয়ে যাচ্ছে। এদের সঙ্গে কথা বলে লাভ নেই।

জলবায়ু তহবিল নিয়ে টিআইবি প্রকাশিত প্রতিবেদন ‘ভুল প্রমাণিত’ হওয়ার পরও তারা তা প্রত্যাহার করেনি বলে ক্ষোভ জানান তিনি।

“টিআইবির মতো সংস্থা … আসলে আমার নাম বলা উচিত হচ্ছে না, কিছু স্বার্থান্বেষী দেশ এবং গোষ্ঠীর স্বার্থ রক্ষায় কাজ করে যাচ্ছে।”

টিআইবির বিভিন্ন প্রতিবেদন নিয়ে সমালোচনায় মুখর সরকারের মন্ত্রীরা। প্রতিষ্ঠানটি ‘একচোখা নীতি’ অবলম্বন করে সবকিছুতে শুধু খুঁত ধরে বলে সম্প্রতি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ অভিযোগ করেন।

আগারগাঁওয়ে পিকেএসএফ ভবনে আয়োজিত ওই কর্মশালায় বক্তাদের অধিকাংশই টিআইবি প্রকাশিত জলবায়ু তহবিলে অনিয়ম নিয়ে টিআইবি প্রকাশিত প্রতিবেদনের সমালোচনা করেন।    

কর্মশালায় বক্তব্য রাখেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নুরুল কাদির, পিকেএসএফএর ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম, উপ-ব্যবস্থাপনা পরিচালক ফজলুল কাদের, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের সচিব রাশাদুল ইসলাম প্রমুখ।

তারা বলেন, পিকেএসএফসহ জলবায়ু তহবিল বিতরণকারী সংস্থাগুলো টিআইবির প্রতিবেদনগুলোকে ভিত্তিহীন বলে প্রমাণ করেছে। কিন্তু এরপরও টিআইবি ভুল স্বীকার করেনি বা প্রতিবেদন প্রত্যাহার করেনি।

টিআইবির এই ভূমিকায় বহির্বিশ্বে বাংলাদেশের সুনাম ক্ষুণ্ন হওয়ার পাশাপাশি আন্তর্জাতিক জলবায়ু তহবিল থেকে অর্থ পাওয়া জটিল হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেন বক্তারা।

জলবায়ু পরিবর্তনের জন্য উন্নত দেশগুলো প্রধানত দায়ী হলেও তার প্রভাব মোকাবেলায় প্রতিশ্রুত অর্থ ঠিকমতো ছাড় না করার সমালোচনাও করা হয় কর্মশালায়।

কর্মশালায় এ বছরের শেষ নাগাদ প্যারিসে অনুষ্ঠেয় জলবায়ুবিষয়ক বিশ্বব্যাপী অংশীদারী দেশ ও সংস্থাগুলোর ২১তম সম্মেলন-সিওপি’কে কেন্দ্র করে বাংলাদেশের জলবায়ু পরিবর্তন তহবিল সংগ্রহ ও ব্যবস্থাপনার সমন্বিত পদক্ষেপ ও কৌশল নিয়ে আলোচনা হয়।