জামিন পেলেন চলচ্চিত্র পরিচালক সোহান ও গুলজার

প্রেক্ষাগৃহে হিন্দি সিনেমা প্রদর্শন নিয়ে কটূক্তির অভিযোগে মানহানির একটি মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিন নিয়েছেন চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান ও মহাসচিব মুসফিকুর রহমান গুলজার। 

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2015, 07:54 AM
Updated : 2 July 2015, 09:13 AM

বৃহস্পতিবার তারা ঢাকার মহানগর হাকিম সামছুল আরেফিনের আদালতে হাজির হয়ে জামিন নেন বলে বাদীপক্ষের আইনজীবী আবদুল্লাহ আল মামুন রাশেদ জানান। 

গত ৫ মার্চ মামলাটি করেছিলেন আড়াইহাজার থানার সাথী সিনেমা হলের মালিক মিঞা আলাউদ্দিন, যিনি বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক।   

আইনজীবী আবদুল্লাহ আল মামুন জানান, সংবাদ সম্মেলনে বাদী সম্পর্কে মানহানিকর বক্তব্য দেওয়ার অভিযোগ আনা হয়েছে এ মামলায় আসামিদের বিরুদ্ধে।

“মামলার আর্জিতে বলা হয়েছে, গত ২৭ জানুয়ারি আসামিরা ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে একটি সংবাদ সম্মেলনে বলেন, ‘হাতেগোনা দুই-তিনজন দেশপ্রেমহীন, বেনিয়া, স্বর্থান্বেষী ব্যক্তি কেবল আমাদের চলচ্চিত্র, ভাষা, সাহিত্য, শিল্প সংস্কৃতিকে ধ্বংসের চক্রান্তই করছেন না, আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্বও ধ্বংস করার চক্রান্ত করছেন।”

আদালতের আদেশে বিচার বিভাগীয় তদন্তে মানহানির অভিযোগ প্রমাণিত হলে গত ১ জুন মামলাটি আমলে নিয়ে আদালত আসামিদের বিরুদ্ধে সমন জারি করে।

সেই সমন পেয়ে বৃহস্পতিবার আদালতে হাজির হয়ে আসামিরা জামিন নেন। এ সময় আদালতে তাদের সঙ্গে ছিলেন ফিল্ম এডিটর্স গিল্ডের সভাপতি আবু মুসা দেবু।

২০১০ সালে ইনউইন এন্টারপ্রাইজ বাংলাদেশে ভারতীয় চলচ্চিত্র আমদানির প্রক্রিয়া শুরু করলে চলচ্চিত্র বিষয়ক বিভিন্ন সংগঠন একাট্টা হয়। এর বিরুদ্ধে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি বাদী হয়ে রিট আবেদন করলে ইনউইনও আদালতে যায়। আদালত পরে মামলাটির কার্যক্রম মুলতবি রাখেন।

তখন ইনউইনের আবেদনের প্রেক্ষিতে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের মতামত নিয়ে তথ্য মন্ত্রণালয় হিন্দি সিনেমা ‘ওয়ান্টেড’, ‘ডন-২’, ‘থ্রি ইডিয়টস’, ‘তারে জামিন পার’ মুক্তির ব্যাপারে আইনি বাধা না থাকার কথা জানায়।

গতবছরের ১২ নভেম্বর তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র অধিশাখার একটি চিঠিতে সিনেমাগুলো সেন্সরের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়।

মন্ত্রণালয়ের নির্দেশনার পর ইনউইন ওই চারটি সিনেমা এ বছরের শুরুতে প্রেক্ষাগৃহে প্রদর্শনের উদ্যোগ নিলে অনির্দিষ্টকালের ধর্মঘট ডাকে চলচ্চিত্র সংশ্লিষ্ট কয়েকটি সংগঠন।

২৩ জানুয়ারি ‘ওয়ান্টেড’ সিনেমা মুক্তির দিন শিল্পী ও কলাকুশলীরা রাজধানীর চারটি সিনেমা হলের সামনে অবস্থান নিয়ে ছবিটির পোস্টার ছিঁড়ে ফেলেন। মধুমিতা হলের সামনে পুলিশের সঙ্গে তাদের ধস্তাধস্তিও হয়।   

দুইদিন পর সংবাদ সম্মেলন করে অভিনেতা শাকিব খান ও পরিচালক সোহানের কোনো সিনেমা প্রদর্শন না করার ঘোষণা দেয় চলচ্চিত্র প্রদর্শক সমিতি।