বন্দরের এনসিটিতে অপারেটর নিয়োগ স্থগিত

উচ্চ আদালতের আদেশে নিউমুরিং কনটেইনার টার্মিনালের (এনসিটি) চারটি জেটি পরিচালনায় অপারেটর নিয়োগ প্রক্রিয়া স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2015, 12:35 PM
Updated : 1 July 2015, 12:35 PM

জনস্বার্থে করা এক রিটের প্রেক্ষিতে আপিল বিভাগের এক আদেশের পর কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।
বুধবার দুপুরে চট্টগ্রাম বন্দর পরিচালক (প্রশাসন) জাফর আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আইনের ঊর্ধ্বে কেউ না। আপিল বিভাগের নির্দেশ অনুসারে এ বিষয়ে হাইকোর্টে পুনঃশুনানি হবে।”

আইনজীবী রেদওয়ান আহমদের করা রিটের প্রেক্ষিতে গত ৭ জুন হাইকোর্ট এনসিটির চার জেটির দরপত্রে বন্দরে কর্মরত বার্থ অপারেটরদের অংশগ্রহণের সুযোগ দেওয়ার নির্দেশ দেয়।

এরপর চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ চেম্বার জজ আদালতে সিভিল পিটিশন ফর লিভ টু আপিল করে। এর প্রেক্ষিতে চেম্বার জজ হাইকোর্টের আদেশ স্থগিত করে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠায়।

ফাইল ছবি

গত ২১ জুন প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানি হয়।

এরপর দেওয়া আদেশে আপিল বিভাগ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের টার্মিনাল অপারেটর চূড়ান্ত সিলেকশন ৩১ জুলাই পর্যন্ত স্থগিত করে এবং ওই সময়ের মধ্যে হাইকোর্ট বিভাগে শুনানির আদেশ দেয়।

রিট আবেদনকারীর আইনজীবী হাসান মাহমুদ রিয়াদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "২১ জুন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি হয়েছে। এ সংক্রান্ত আদেশ মঙ্গলবার পেয়েছি।

“আদেশ অনুসারে ৩১ জুলাই পর্যন্ত অপারেটর নিয়োগে সব কার্যক্রম স্থগিত থাকবে। এসময়ের মধ্যে রিটের বিষয়ে শুনানি হবে এবং কোনো টার্মিনালে অপারেটর চূড়ান্ত করা যাবে না।”

এরমধ্যে গত ২৫ জুন এনসিটির চার ও পাঁচ নম্বর জেটি পরিচালনায় বন্দরের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে সাইফ পাওয়ারটেক, এম এইচ চৌধুরী লিমিটেড এবং এ অ্যান্ড জে ট্রেডার্স।  

এ বিষয়ে জানতে চাইলে বন্দর পরিচালক (প্রশাসন) জাফর আলম বলেন, "৩১ জুলাই পর্যন্ত চূড়ান্তভাবে অপারেটর নিয়োগ স্থগিত রাখতে বলা হয়েছে। আদালতের নির্দেশ মেনেই ব্যবস্থা নেওয়া হবে।"

এছাড়া এনসিটির দুই ও তিন নম্বর জেটির জন্যও দরপত্র জমা নেওয়া হয় ১০ জুন। ওই দুটি জেটির জন্য পাঁচ অপারেটরের জমা দেওয়া দরপত্র যাচাই প্রক্রিয়া চলছে।

এনসিটির দুটি টার্মিনালে অপারেটরের সঙ্গে চুক্তি স্বাক্ষরের বিষয়ে জানতে চাইলে আইনজীবী হাসান মাহমুদ রিয়াদ বলেন, "এতে আদালতের অবামাননা হয়েছে কি না তা দেখে আমরা অভিযোগ করতে পারি।"

এরআগে দরপত্রে অংশ নেওয়া প্রতিষ্ঠান মেসার্স কনটেইনার অ্যান্ড টার্মিনাল সার্ভিসেস লিমিটেড নামে এক প্রতিষ্ঠানের পক্ষে আরেকটি রিট করা হয় গত মাসে।

ওই আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট দরপত্র কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত রাখার নির্দেশ দিয়েছিল। হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ ও বন্দর কর্তৃপক্ষ দুটি আবেদন করলে চেম্বার জজ আদালত তা স্থগিত করে।

পরে ১৪ জুন আপিল বিভাগ চেম্বার জজ আদালতের আদেশ বহাল রাখার নির্দেশ দেন।

এক কিলোমিটার দীর্ঘ এনসিটি নির্মাণ শুরু হয় ২০০১ সালে। এই টার্মিনালে বড় আকৃতির তিনটি ও মাঝারি আকারের পাঁচটি জাহাজ একসঙ্গে কনটেইনার ওঠানামা করতে পারবে।